বর্ষার মরশুমে ডুয়ার্সের প্রকৃতির অপরূপ শোভা পর্যটকের কাছে তুলে ধরতে উদ‍্যোগ গ্ৰহণ করল ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায়ীরা ।

0
387

আলিপুরদুয়ার, নিজস্ব সংবাদদাতাঃ- বর্ষার মরশুমে ডুয়ার্সের প্রকৃতির অপরূপ শোভা পর্যটকের কাছে তুলে ধরতে উদ‍্যোগ গ্ৰহণ করল ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায়ীরা । উল্লেখ্য, প্রতি বছর বর্ষার সময় ১৫ জুন থেকে তিন মাসের জন‍্য বন্ধ হয়ে জঙ্গল আর ডুয়ার্স মানেই জলদাপাড়া জাতীয় উদ‍্যান, গোরুমাড়া, বক্সা ব‍্যাঘ্র প্রকল্প আর তিন মাসের জন‍্য এই তিনটি বনাঞ্চল বন্ধ থাকায় বলা চলে ডুয়ার্সে পর্যটকের আগমন হয়না। কিন্ত এবার করোনার জেরে লক ডাউনের ফলে ডুয়ার্সের পর্যটন শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে ভরা পর্যটন মুরশমে লকডাউন থাকায় স্বাভাবিক ভাবেই পর্যটক বীহিন ছিল। ডুয়ার্স এতে একদিকে যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন শিল্পে জড়িয়ে থাকা ডুয়ার্সের কয়েক হাজার মানুষ তেমনি ডুয়ার্সের অর্থনীতিতে ব‍্যাপক প্রভাব পড়েছে তার থেকে ঘুড়ে দাড়াতে ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায়ীরা এবারে বর্ষায় নতুন থিম নিয়ে এসেছে ” বর্ষায় ডুয়ার্স” প্রতিবছরের মত এবছরও ১৫ জুন থেকে বন্ধ হয়ে যায় জঙ্গলের দরজা, কিন্ত ডুয়ার্সের জঙ্গল সংলগ্ন বহু এলাকা আছে আর বর্ষায় ডুয়ার্সের প্রকৃতির অপরূপ শোভা পর্যটকের কাছে তুলে ধরতেই “বর্ষায় ডুয়ার্স” নতুন থিম ।

এদিকে পর্যটন ব‍্যবসায়ী বিশ্বজিৎ সাহা জানান, ডুয়ার্সের বহু এলাকা রয়েছে যেমন চিলাপাতা, রাজাভাতখাওয়া ,ভুটান সীমান্ত, টোটোপাড়া, খয়েরবাড়ি এ সমস্ত এলাকা পর্যটকের কাছে তুলে ধরা হবে । এছাড়া পর্যটকদের জন‍্য বেশ কিছু নতুন চিন্তা ভাবনা করা হয়েছে যেমন ডুয়ার্সের যে সমস্ত এলাকায় রাতে হাতি হানা হয় সেখানে রাতে পর্যটকদের নিয়ে যাওয়া হবে তাদের রাখা হবে টঙ ঘরে এবং টঙ ঘর থেকেই পর্যটকরা বুনো হাতি লোকালয়ে ঢুকে পড়ছে সে সব দৃশ্য দেখানো হবে । এছাড়া এলাকার বিভিন্ন জনজাতি নৃত্য পর্যটকদের কাছে তুলে ধরা হবে । এমন আরো কিছু আকর্ষণীয় চিন্তা ভাবনা করা হচ্ছে পর্যটকদের জন‍্য যাহাতে পর্যটকরা ডুয়ার্সমুখী হয় ।”

এই বিষয়ে পর্যটন ব‍্যবসায়ী অভিক গুপ্ত জানান, “মার্চ ও এপ্রিল মাসে যে পর্যটন ব‍্যবসায় ডুয়ার্সে ব‍্যাপক ক্ষতি হয়েছে তা কিছুটা হলে পূরণ করার জন‍্য এবারে নতুন থিম “বর্ষায় ডুয়ার্স” । বর্ষায় তিন মাস জঙ্গল বন্ধ থাকবে হাতি সাফারি বা কার সাফারি হবে না কিন্ত বাকি সমস্ত কিছু খোলা থাকবে সব থেকে বড় বর্ষায় ডুয়ার্সের প্রকৃতির অপরূপ শোভা পর্যটকরা উপভোগ করতে পারবে । প্রতিবছর বর্ষায় ডুয়ার্সের পর্যটন বন্ধ থাকতো । জঙ্গল তিন মাস বন্ধ থাকার দরুন ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা বন্ধ থাকতো করোনা জের ক্ষতিগ্রস্ত ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায়ীরা ঘুড়ে দাড়নোর জন‍্য এবছর এই নতুন উদ‍্যোগ গ্ৰহণ করেছে বর্ষার মরশুমে।”

বাইট:- ১) অভিক গুপ্ত
২) পর্যটন ব‍্যবসায়ী বিশ্বজিৎ সাহা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here