টেনোহরি গ্রাম থেকে ডিমসহ গোখরো , কানাইপুর গ্রামে মাছের জালে আটকে থাকা গোখরো ও অশোক পল্লী পালপাড়া থেকে দাড়াশ সাপ উদ্ধার।

0
232

উঃ দিনাজপুর, রাধারানী হালদারঃ-আজ টেনোহরি গ্রামের রূপচাদ দাসের বাড়ি থেকে প্রায় 30 টি ডিম সহ 5 ফুটেরও বড় একটি গোখরো সাপ উদ্ধার করা হয়। রূপচাঁদ দাস তার পুরনো মাটির ঘরটি ভাঙতে গিয়ে দেখেন সেই মাটির ঘরে একটি গোখরো অনেকগুলো ডিম দিয়েছে। আতঙ্কিত হয়ে সাপটি উদ্ধারের জন্য খবর দেন উত্তরদিনাজপুর পিপল ফর এনিম্যালস এর অফিসে। সংগঠনের সদস্য ভাস্কর নাম এবং ঋজু শীল টেনোহরি গিয়ে সেই সাপটিকে উদ্ধার করে নিয়ে আসে।
আরো একটি সাপ উদ্ধার হয় রায়গঞ্জের কানাইপুর গ্রামে আনন্দ সরকারের বাড়ি থেকে। আনন্দ সরকারের বাড়ির পেছনে একটি জলা জায়গায় মাছ ধরার জাল পাতা ছিল সেই জালে একটি বড় গোখরো সাপ আটকে গিয়েছিল । সাপটি উদ্ধারের জন্য তিনি খবর দেন উত্তরদিনাজপুর পিপল ফর এনিম্যালস এর অফিসে। সংগঠনের সদস্য বিশাল রায় এবং ভাস্কর নাগ গিয়ে জাল কেটে সেই সাপটিকে উদ্ধার করে নিয়ে আসে । দুটো সাপকেই বনদপ্তর এর সাহায্যে জনবসতি হীন এলাকায় জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।
এছাড়াও রায়গঞ্জের আশকেপল্লি পালপাড়া ( 3 নং ওয়ার্ড) তে দেবব্রত পালের বাড়ি থেকে একটি বড় দাঁড়াশ সাপ উদ্ধার করে উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস এর সদস্য ভাস্কর নাগ এবং ঋজু শীল। বর্ষাকাল ,তাই হয়তো সাপের উপদ্রব বেড়েছে । সাপ উদ্ধার করার পাশাপাশি উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস মানুষকে সচেতন করছে যে রাত্রিবেলা একটু সাবধানে চলাফেরা করতে । এবং বাড়ি ঘরের চার-পাশটা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ও ব্লিচিং পাউডার ছড়িয়ে দিতে এবং দুর্ঘটনাবশত সাপে কামড়ালে অবশ্যই যেন রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়। ওঝা গুনির কাছে যেতে আমরা বারণ করছি। এইভাবে সাপ উদ্ধারের পাশাপাশি মানুষকে সচেতন করার কাজও চালিয়ে যাচ্ছে উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here