বিদেশের মাটিতেই ৭২ তম প্রজাতন্ত্র দিবস পালন করলেন সুন্দরবনের যুবক।

0
678

নিজস্ব প্রতিনিধি,ক্যানিং – দেশের মাটিতে প্রজাতন্ত্র দিবস পালন করার আনন্দ অনুভূতি পেয়েছিলেন গত ২০০৩ সালে। তারপর আর দেশের মাটিতে স্বাধীনতা কিংবা প্রজাতন্ত্র দিবস পালন করা হয়ে ওঠেনি। অগত্যা দীর্ঘ প্রায় ১৮ বছর ধরে বিদেশের মাটিতে মাতৃবন্দনা করে দেশের স্বাধীনতা দিবস কিংবা প্রজাতন্ত্র দিবস পালন করে চলছেন।সম্বল একটি সাইকেল ও দেশের জাতীয় পতাকা। এবারও তার অন্যথা হয়নি সুন্দরবনের যুবক সোমেন দেবনাথের।দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবস পালন করলেন নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে ১২০ কিলোমিটার দূরে নাগারুয়াওয়িয়ায়।প্রজাতন্ত্র দিবসের দিন সকাল ৭.৩০ মিনিটে সেখানে অন্যান্য বন্ধুদের সাথে নিয়ে দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবস পালনের আনন্দ ভাগ করে নেন।
উল্লেখ্য প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তী ব্লকের যুবক সোমেন দেবনাথ। গত ২০০৪ সালে মহামারী এডস্ নিয়ে সচেতনতার প্রচারের জন্য ঝাঁপিয়ে পড়েন। পরবর্তী সময়ে সমগ্র বিশ্বে এডস্ সম্পর্ক সচেতনতা গড়ে তোলার জন্য সুন্দরবন থেকে দুচাকার সাইকেল চালিয়ে পাড়ি দেন সমগ্র বিশ্বজগতে। ইতিমধ্যে বিশ্বের ১৯১ টি দেশের মধ্যে দুচাকার সাইকেল চালিয়ে পাড়ি দিয়েছেন দু-লক্ষ কিলোমিটারের ও বেশি পথ।অতিক্রম করেছেন ১৫৭ টি দেশ।সচেতনতার বার্তা পৌঁছে দিয়েছেন সমগ্র বিশ্বে।সফরকালে আজ অবধি ২৬ টি দেশের প্রেসিডেন্ট, ৫৬ টি দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পাশাপাশি ১০৫ টি দেশে ভারতীয় হাই-কমিশনার সহ দেশ বিদেশের লক্ষ লক্ষ মানুষের মনকে ছুঁয়ে গেছেন।
সুদূর অকল্যান্ডের নাগারুয়াওয়িয়ায় থেকে সোমেন দেবনাথ জানিয়েছেন “বর্তমানে এখনও ৩৪ দেশে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়ার কাজ বাকি রয়েছে। যার জন্য বর্তমানে প্রায় ৩০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।ভিসা সমস্যা অষ্ট্রেলিয়ায় যেতে সমস্যা থাকার কারণে বিলম্ব হচ্ছে। আশা করছি সমস্যা দ্রুত মিটেও যাবে।দেশের মাটিতে প্রজাতন্ত্র দিবস পালেনর স্বাদই আলাদা। তা থেকে দীর্ঘ দিন বঞ্চিত হয়ে থাকার জন্য ভীষন ভীষন খারাপ লাগছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here