তপনে আইনি সচেতনতা শিবির এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সাহায্য।

Spread the love

দক্ষিণ দিনাজপুর, নিজস্ব সংবাদাতাঃ- তপন ব্লকের বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের মধ্যে ট্রাই সাইকেল, বিনামূল্যে চলা ফেরায় সাহায্য করা লাঠি, কানে শোনার যন্ত্র এবং হুইল চেয়ার বিতরণ এবং আইন সম্পর্কে সচেতন করতে তপন রবীন্দ্র ভবন সভাকক্ষে আজ অনুষ্ঠিত হলো আইনি সচেতনতা শিবির ।

সাধারণ মানুষ যাতে আইনি পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেই জন্য আজকের এই শিবির বিশেষ গুরুত্বপূর্ণ ছিল । এছাড়াও ২৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি যেমন ফকরুদ্দিন মিঞা, হেমম্ত রায়, অজিত বসাক, আতিকুল ইসলামদের মধ্যে ট্রাই সাইকেল, হুইল চেয়ার, কানে শোনার যন্ত্র, ব্লাইন্ড স্টিক সহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয় । দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সহায়তায় এবং তপন সমষ্টি উন্নয়ন দপ্তরের ব্যবস্থাপনায় ও ভারত সরকারের এলিমকো সংস্থার উদ্যোগে এই আইনি শিবির অনুষ্ঠিত হয় বেলা এগারোটা থেকে ।

তপন এলাকার বিশেষ চাহিদা সম্পন্ন দলের সদ্স্য সহ প্রায় শতাধিক সচেতন নাগরিক আজকের শিবিরে উপস্থিত হয়েছিলেন । শিবিরে উপস্থিত ছিলেন জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সম্পাদক মাননীয় সৌমেন্দ্রনাথ রায়, চাইল্ড ওয়েলফেয়ার কমিটি দক্ষিণ দিনাজপুরের সদস্য সূরজ দাশ, তপন ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সুশান্ত মাইতি, তপন পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তাপস মণ্ডল , তপন থানার ভারপ্রাপ্ত আধিকারিক অভিষেক তালুকদার, ডি এল এস এ এর কর্মী প্রতীম কর্মকার, আইনি পার্শ্বসেবক রুহুল আমিন সরকার, সেবা দর্পণ সংস্থার কর্ণধার কাকলী ঘোষ প্রমুখ ।

এদিন আইন পরিষেবা শিবিরে মিসিং চিলড্রেন দের নিয়ে নানান সমস্যার উপর আলোচনা হয় । এছাড়াও নারী ও শিশু পাচার প্রতিরোধ, বাল্য বিবাহ প্রতিরোধ, শ্রমিক-শিশু-মহিলাদের বিভিন্ন আইনি সমস্যা, প্রতিবন্ধীদের ডাক্তারি পরীক্ষা ও শংসাপত্র দেওয়া, মানবিক পেনশনের জন্য নাম নথিভুক্ত করা, প্রবীণ নাগরিকদের আইনি সমস্যা, মোবাইল ফোনের অপব্যবহার, সাইবার ক্রাইম, সাধারণ মানুষদের নানান আইন সমস্যা প্রভৃতি বিষয় নিয়ে এদিন শিবির করা হয়। সৌমেন্দ্রনাথ রায় মহাশয় বলেন, আইনের সহায়তা সকলের কাছে পৌঁছে দিতেই পৌরসভা এলাকায় আজকের উদ্যোগ ।


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *