দিনহাটায় বাঁধ নির্মাণের কাজে অনিয়মের অভিযোগ, রাস্তা অবরোধ বাসিন্দাদের।

Spread the love

মনিরুল হক, কোচবিহারঃ বাঁধ নির্মাণে কাজে অনিয়ম ও ধীর গতিতে চলার অভিযোগ তুলে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল বাসিন্দারা। আজ দিনহাটা-গীতালদহের রাস্তায় ওকরাবাড়ি বাজারে ওই অবরোধ হয়। সকাল ১০ টা থেকে টানা আড়াই ঘণ্টা অবরোধ চলার পর দিনহাটা ১ নম্বর ব্লক অফিসে এসে বিক্ষোভ দেখান বাসিন্দারা।
অভিযোগ, দিনহাটার পঞ্জধ্বজী গ্রামে বুড়া ধরলা নদীর ভাঙন ঠেকাতে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকে টাকা বরাদ্দ করে বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। এবার ফের বর্ষা আসার মুখে কিন্তু বাঁধ নির্মাণের কাজ সেভাবে না হওয়ায় ফের ভাঙনের আশঙ্কা তৈরি হয়েছে বাসিন্দাদের মধ্যে। এছাড়াও দায়সারা ভাবেও ওই কাজ কড়া হচ্ছে বলেও বাসিন্দারা অভিযোগ করেছেন। বিষয়টি প্রশাসনের আধিকারিকদের কাছে বারবার জানানোর পরেও কোন কাজ না হওয়ায় এদিন রাস্তা অবরোধ করতে তারা বাধ্য হয়েছেন বলে বাসিন্দারা জানিয়েছেন।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ওকড়াবাড়ী গ্রাম পঞ্চায়েতর পঞ্চধ্বজি এলাকায় গত কয়েক বছর ধরে বুড়া ধরলা নদীর ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিমধ্যেই নদীর গ্রাসে চলে গিয়েছে বিঘার পর বিঘা চাষের জমি। গত বছর বর্ষায় সেই ভাঙন ব্যাপক আকার ধারন করে। একটি প্রাথমিক বিদ্যালয় ও প্রায় ১৫ টি বাড়ী নদী গর্ভে চলে যায়। ওই ভাঙন ঠেকাতেই উত্তরবঙ্গ উন্নয়ন দফতর ভাঙন রোধে বাঁধ নির্মাণের সিধান্ত নেয়। স্থানীয় বাসিন্দা করিম মিয়া অভিযোগ করে বলেন, দুটির জায়গায় একটি করে পাথর দিয়ে বাঁধ নির্মাণ কড়া হচ্ছে। এভাবে বাঁধ নির্মাণ হলে অল্প সময়য়ের মধ্যে তা ভেঙ্গে যাবে। ঠিকাদারের কাছে কাজের বরাদ নেওয়া নিয়ে তথ্য হান্তে চাইলেও দেওয়া হচ্ছে না। প্রশাসনকে জানিয়েও কাজ হচ্ছে না। তাই রাস্তা অবরোধ ও ব্লক অফিস ঘেরাও করা হয়েছে।” অন্য এক বাসিন্দা আশ্রাদুল মিয়াঁ বলেন, “এবছর ফের বর্ষা চলে আসল, অথচ কাজের কিছুই এগোল না। এবার ফের ভাঙন শুরু হলে বহু মানুষের ক্ষতি হবে। এত ধীর গতিতে কেন কাজ করা হচ্ছে, সেটাও বঝা যাচ্ছে না।”


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *