ঐতিহ্যবাহী নৌকা প্রতিযোগিতা করা হলো উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের গুলন্দর অঞ্চলে।

0
392

উঃ দিনাজপুর, রাধারানী হালদারঃ-  নৌকা বাইচ প্রতিযোগিতা মহানন্দা নদি তে দেখার জন্য মানুষের ঢ্ল। গ্রাম বাংলার ঐতিহ্যের অংশ হিসেবে মালদা ও উত্তর দিনাজপুর জেলার সীমানা বরাবর মাঝখান দিয়ে বয়ে যাওয়া মহানন্দা নদীতে এক বিশাল নৌকা বাইচ প্রতিযোগিতা।

ঐতিহ্যবাহী নৌকা প্রতিযোগিতা আয়োজন করা হয় উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের গুলন্দর অঞ্চলের বারো ডাংগী গ্রামের ইয়ং স্টার ক্লাবের পক্ষ থেকে।
মহানন্দা নদীর পাড়ে রয়েছে মালদা জেলা চাঁচল ১ নং ব্লকের রামদেবপুর গ্রাম অপর পাড়ে রয়েছে উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের কাশিবাটি ও বারোডাঙ্গি গ্ৰাম। উভয় জেলার মানুষের সহযোগিতায় প্রতিবছর এই নৌকা বাইচ প্রতিযোগিতা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতা নিয়ে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ- উদ্দীপনা দেখা যায়। দূরদূরান্ত থেকে মানুষ ছুটে আসেন এই প্রতিযোগিতার আনন্দ নিতে। জানা গেছে দীর্ঘদিন প্রতি বছরই এই অনুষ্ঠান হয়ে থাকে। অনুষ্ঠানে দুই পাড়ে বসে বিশাল মেলা। এলাকার বিভিন্ন গ্রামের মাঝিরা এই খেলায় অংশগ্রহণ করেন অপ্রীতিকর কিছু যেন না ঘটে সেজন্য মোতায়েন ছিল চাঁচোল ও ইটাহার দুই থানার পুলিশ।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁচোলের বিধায়ক নিহার রঞ্জন ঘোষ, নশ্যসেখ ডেভেলপমেন্ট বোর্ডর সদস্য মহমদ সারওয়ার্দি । ইটাহার গুলন্দ ২ অঞ্চহলের প্রধান আক্তারুল হুসেন, মালদার ভগবানপুর অঞ্চলের প্রধান সাবিনা পারভীন, চাঁচোল পঞ্চায়েত সমিতির সদস্য অমিতাভ পান্ডে, তৃনমূল নেতা মাজেদুর রহমান,অমল চন্দ্র মন্ডল, আবদুস সাত্তার সহ দুই জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here