মনিষী পঞ্চানন বর্মার আরাধ্য দেবী শক্তি সঞ্চারিণী মায়ের পূজায় মাতল পুণ্যভূমি খলিসামারি।

0
674

মনিরুল হক, কোচবিহার: মনীষী রায় সাহেব পঞ্চানন বর্মার আরাধ্যা দেবী শ্রী শ্রী শক্তি সঞ্চারিণী মায়ের পূজায় মাতল মাথাভাঙার খলিসামারি। এবছর ওই পূজা তৃতীয় বর্ষে পা রাখল। বিশিষ্ট পঞ্চানন গবেষক তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মণের উদ্যোগে এই পূজার সূচনা হয়েছিল। এবছর তিনি ওই পূজার প্রধান পৃষ্ঠপোষক। এছাড়াও ওই পূজার উদ্যোক্তা শক্তি সঞ্চারিণী মায়ের পুজো কমিটি এবং পঞ্চানন বর্মা মেমোরিয়াল এন্ড ডেভেলপমেন্ট। মনিষী পঞ্চানন বর্মার জন্মভিটা মাথাভাঙার খলিসামারিতে ‘সংগ্রহশালা’ প্রাঙ্গণে বিশাল প্যান্ডেল করে ওই পূজা হচ্ছে।
দেবী সঞ্চারিণী মায়ের পূজা উপলক্ষে বিশিষ্ট পঞ্চানন গবেষক গিরীন্দ্রনাথ বর্মনের সম্পাদনায় রাজবংশী ক্ষত্রিয় জাতির উৎস সন্ধানে একটি গ্রন্থ এদিন আত্মপ্রকাশ করবে। পূজার সূচনা ও গ্রন্থ প্রকাশ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে। সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে কলকাতা ক্ষত্রিয় সমিতির অন্যতম কর্মকর্তা ধীরেন্দ্র নাথ বর্মন, শিলিগুড়ি থেকে আসছেন বিশিষ্ট পঞ্চানন অনুরাগী ও সমাজসেবী জিতেন্দ্র নাথ বর্মন, বঙ্গরত্ন ডঃ আনন্দ কুমার ঘোষ, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর দেব কুমার মুখার্জি, অধ্যাপক ডক্টর মহেন্দ্র নাথ রায়, পশ্চিমবঙ্গ সরকারের প্রাক্তন যুগ্ম সচিব ডক্টর অমল কান্তি রায়, জিতেন্দ্র নাথ সরকার, বিজয় চন্দ্র বর্মন সহ এক ঝাঁক বিশিষ্ট ব্যক্তিত্ব মনিষী পঞ্চানন বর্মার বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশগ্রহণ করবেন।
গিরীন্দ্রনাথ বর্মন বলেন, “দেবী সঞ্চারিণী পূজা উপলক্ষে ইতিমধ্যে সমস্ত প্রস্তুতি শেষ। প্রসাদ বিতরণের জন্য সকাল থেকেই রান্না করার কাজ শুরু হয়ে গেছে। প্রায় কয়েক হাজার শ্রোতা-দর্শক সাধারণ স্থানীয় মানুষজনের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। বর্তমানে খলিসামারি পঞ্চানন বর্মা জন্মভিটা এবং সংগ্রহশালা এলাকায় সাজ সাজ রব। এখন শুধু সময়ের অপেক্ষা।”

অন্যদিকে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিভিন্ন জায়গা থেকে ওই পূজা উপলক্ষে খলিসামারিতে ভিড় জমাতে শুরু করেছেন পঞ্চানন বর্মা অনুরাগীরা। ইতিমধ্যে হলদিবাড়ি থেকে এসেছেন পূরবী রায় প্রধান, হিমাদ্রি সেন, দুলাল সরকার, অমিয়ভূষণ রায় সহ বেশ কয়েকজন পঞ্চানন বর্মা অনুরাগী। বেলা বাড়ার সাথে সাথে এই অনুরাগীদের ভিড় বাড়তে থাকবে বলে পূজা উদ্যক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here