নৌসেনা দিবস উদযাপন হল বেলদা থানার অর্জুনী গ্রামে।

0
209

নিজস্ব সংবাদদাতা, পশ্চিম মেদিনীপুর:- শনিবার নৌসেনা দিবস উদযাপন হল পশ্চিম মেদিনীপুর জেলার বেলদা থানার অর্জুনী গ্রামে। এই গ্রামের বাসিন্দা ৭৫ বছর বয়সী সুনীলকুমার গিরি ১৯৭১ এর ভারত- পাকিস্তান নৌযুদ্ধের অন্যতম সেনা ছিলেন। সেই যুদ্ধের সেনা হিসেবে সুনীলকুমার গিরিকে এদিন তাঁরই জন্মভূমি অর্জুনী গ্রামের জানকী নিকেতনে সংবর্ধিত করা হয়। ১৯৭১ এর ৪ডিসেম্বর পাকিস্তানের করাচীবন্দর ভারতীয় নৌসেনা আক্রমণ করে জয়লাভ ছিনিয়ে আনে। দেশের প্রধানমন্ত্রী তখন ইন্দিরা গান্ধী। প্রতিবছর ১৯৭১ এর বিজয়কে স্মরণ করে নৌসেনা দিবস পালন করা হয়। এবার নৌসেনা দিবসের সুবর্ণ জয়ন্তী।
এদিন জানকী নিকেতনে আয়োজিত নৌসেনা দিবসের তাৎপর্য বিষয়ে আলোচনা সভায় উপস্থিত ছিলেন সুনীল কুমার গিরি, বিশিষ্ট রাজনীতিবিদ স্বপন দুবে, সাংবাদিক অখিলবন্ধু মহাপাত্র, প্রাক্তন সেনাকর্মী অবলাকান্ত জানা, অর্জুনী দেশবন্ধু বিদ্যাপীঠের প্রাক্তন সভাপতি তাপস মহাপাত্র প্রমূখ।
সুনীলকুমার গিরির বাবা প্রয়াত জানকীনাথ গিরি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ। তাঁরই নামে সুনীলকুমার গিরি তাঁর জন্মভূমির নাম রেখেছেন জানকী নিকেতন। বাড়ির সামনে পুকুরে রয়েছে ভাসমান একটি প্রতীকী সাবমেরিন আই এন এস অর্জুনী।
সুনীলকুমার গিরি এবং স্বপন দুবে ১৯৭১ এর নৌবাহিনীর সংগ্রামের ইতিহাস তুলে ধরেন। করোনাবিধি মেনে কয়েকজন গ্রামবাসী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here