কোচবিহারে রাসায়নিক সারের সঙ্কটে পথ অবরোধ কৃষকদের, ৩ দিনের মধ্যে সমস্যা মেটার আশ্বাস প্রশাসনের।

0
233

মনিরুল হক, কোচবিহারঃ চাষের জন্য সার না মেলায় পথ অবরোধে নামলেন কৃষকরা। আজ কোচবিহার- মাথাভাঙা সড়কের সাত মাইল এলাকাই সকাল ১০ টা থেকে এক ঘণ্টার ওই পথ অবরোধ করা হয়। খবর পেয়ে কোতোয়ালি থানার পুলিশ বিশাল বাহিনী নিয়ে ওই এলাকায় যায়। খোদ কোচবিহার সদর মহকুমা শাসক রাকিবুর রহমান স্থানীয় কৃষক নেতাদের সাথে কথা বলেন। কথা বলেন কৃষি দফতরের এক আধিকারিকও। তাঁদের কাছে আশ্বাস পাওয়ার পর কৃষকরা ওই অবরোধ তুলে নেয়।
তৃণমূল কংগ্রেসের কিষান ক্ষেত মজুর সংগঠনের কোচবিহার জেলা সহ সভাপতি অমল রায় বলেন, “কেন্দ্রীয় সরকার রাজ্যকে সঠিক বরাদ্দ না দেওয়াতেই সারের সঙ্কট শুরু হয়েছে। রবি মরসুমের ফসলের জন্য জমি তৈরি হয়ে গিয়েছে। বীজও রেডি। এই সময় সার না মেলায় সাধারণ কৃষকরা রাস্তায় নামতে বাধ্য হয়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস মেলার পর আমরা কৃষকদের সাথে কথা বললে তাঁরা অবরোধ তুলে নেন। আগামী দুই তিন দিনের মধ্যে পর্যাপ্ত সার জেলায় আসবে বলে আমরা জানতে পেরেছি। তাতে সমস্যা মিটে যাওয়ার কথা।”
কোচবিহারে বেশ কিছুদিন সারের সঙ্কট নিয়ে কৃষকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছিল। কোথাও কোথাও এই সঙ্কটের সুযোগ নিয়ে এক শ্রেণীর ব্যবসায়ী দাম বাড়িয়ে কালোবাজারি শুরু করেছিল বলেও অভিযোগ ওঠে। দিনহাটায় পরিস্থিতি সামাল দিতে উদ্যোগী হন খোদ তৃণমূল বিধায়ক উদয়ন গুহ। তিনি নিজে বড় বড় সারের দোকান গুলোতে গিয়ে সারের স্টক জেনে পুরসভার মাধ্যমে স্লিপ ইস্যু করিয়ে সার সরবরাহের ব্যবস্থা করেন। এরপরেও সারের সমস্যা না মেটায় ব্যাপক ক্ষোভ তৈরি হয় কৃষকদের মধ্যে। ওই ক্ষোভ ক্রমশই বাড়তে শুরু করে। যদিও জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী ৩ দিনের মধ্যে জেলায় ১২৫০ মেট্রিকটন ডিএপি সার ও আরও বেশ কিছু এনপিকে দশ ছাব্বিশ ছাব্বিশ সার জেলায় আসতে চলেছে। ফলে কৃষকদের আর সমস্যা হওয়ার কথা নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here