হাঁটু ভাঙ্গার হুমকির পাল্টা উদয়ন গুহের চামরা তুলে নেওয়ার স্লোগান দিয়ে মিছিল কোচবিহারে।

0
403

কোচবিহার, ২১ ফেব্রুয়ারিঃ পৃথক রাজ্যের দাবি করে মিছিল করলে হাঁটু ভেঙ্গে দেওয়ার হুমকি দিয়েছিলেন উদয়ন গুহ, আর আজ মিছিল করে উল্টো উদয়ন গুহের চামরা তুলে নেওয়ার স্লোগান তুলল পৃথক রাজ্যের দাবিদাররা। আজ কোচবিহার শহরে মিছিল করে জেলা শাসকের দফতরে গিয়ে স্মারকলিপি জমা দেয় কামতাপুর পিপলস অ্যাসোসিয়েশন। তাঁরা উদয়ন গুহের বক্তব্যের পরিপেক্ষিতে তাঁকে গ্রেপ্তার করার দাবি তোলেন। এছাড়াও কোচবিহারের ঐতিহ্যবাহী রাজবাড়ি থেকে হারিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ ঐতিহাসিক নিদর্শন উদ্ধারে সিবিআই বা সমকক্ষ কোন এজেন্সিকে দিয়ে তদন্ত করার দাবি এবং তাঁদের মাতৃভাষা কামতাপুরি ভাষার মৌলিক অধিকার দেওয়ার দাবি করে একটি স্মারকলিপি জেলা শাসকের কাছে জমা দেন।
পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কামতাপুর পিপলস পার্টির এক নেতা বলেন, “মূলত আমরা দুটি দাবিকে সামনে রেখে স্মারকলিপি দিয়েছি। এরমধ্যে রাজবাড়ির হারিয়ে যাওয়া ঐতিহাসিক নিদর্শন উদ্ধারে সিবিআইয়ের মত সংস্থা দিয়ে তদন্ত, সংবিধান প্রদত্ত মাতৃ ভাষার মৌলিক অধিকার দেওয়া। এছাড়াও আমরা দিনহাটার বিধায়ক উদয়ন গুহের বক্তব্যের পরিপেক্ষিতে তাঁকে গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। কেননা দাবি আদায়ে গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন করা মানুষের মৌলিক অধিকার। উদয়ন গুহ আমাদের সেই অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করেছে। তাঁর বক্তব্যকে আমরা ধিক্কার জানাচ্ছি। পাশাপাশি তাঁকে গ্রেপ্তার করার দাবি জানাচ্ছি। এরপরেও যদি প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ না করে তাহলে আরও বৃহত্তর আন্দোলনে নামব।”
সম্প্রতি চিলা রায়ের জন্মদিনে গ্রেটার নেতা অনন্ত মহারাজের একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে বিজেপি নেত্রী মালতি রাভা পৃথক রাজ্যের দাবি তোলেন। এরপরেই তুফানগঞ্জে কোচবিহার পুরসভা নির্বাচনের প্রচারে গিয়ে মালতি রাভা কটাক্ষ করা ছাড়াও কোচবিহারের কোথাও কেউ পৃথক রাজ্যের দাবিতে মিছিল করলে হাঁটু আস্ত নিয়ে বাড়ি ফিরতে পারবে না বলে হুমকি দেন উদয়ন বাবু। এরপরেই ওই ঘটনায় পাল্টা চ্যালেঞ্জ জানিয়ে মালতি রাভা উদয়ন গুহের বিরুদ্ধে কোচবিহার কোতোয়ালি থানায় লিখিত অভিযোগ করেন। এবার উদয়ন বাবুর সেই বক্তব্যের বিরুদ্ধে আন্দোলনে নামলেন পৃথক রাজ্যের অন্যতম দাবিদার কামতাপুর পিপলস পার্টি।