দিনহাটার গীতালদহে বিএসফের গুলিতে নিহত এক গরু পাচারকারী।

0
1928

মনিরুল হক, কোচবিহারঃ ফের গরু চুরির অভিযোগে বিএসএফের গুলিতে নিহত এক। বৃহস্পতিবার ভোর রাতে বাংলাদেশ সীমান্তে দিনহাটা থানার গীতালদহে ভারত-বাংলাদেশ সীমান্তে ঘটেছে এই ঘটনা। আহত পাচারকারীকে কোচবিহার মেডিক্যাল কলেজে নিয়ে আসা হলে সকাল সাড়ে ৬টা নাগাদ তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তির নাম লুৎফর রহমান(৩৩)। বাড়ি গীতালদহ ২ গ্রাম পঞ্চায়েতের পূর্ব জারিধরলা বড়াইয়ে।
সূত্রের খবর, ভারত-বাংলাদেশ সীমান্তের গীতালদহ বিওপির কাশিমঘাট এলাকায় ১৫-২০ জনের একটি পাচারকারী দল গরু পাচার করছিল। সেই সময় বিএসএফ জওয়ানরা দেখতে পায় তাঁদের। প্রথমে বিএসএফ ওই পাচারকারী দলকে আটকানোর চেষ্টা করে। এরপর বিএসএফ জওয়ানদের সঙ্গে গরু পাচারকারীদের ধস্তা ধস্তি বাধে।
বিএসএফ তরফ থেকে অভিযোগ, তাদের কাছ থেকে INSAS রাইফেল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে গরু পাচারকারীরা। এই ঘটনায় ৬ রাউন্ড গুলি চালায় বিএসএফ জওয়ানরা। এতে গুরুতর আহত হয় লুৎফর রহমান(৩৩)। বিএসএফ জওয়ানরা তাকে কোচবিহার এম.জে.এন. ম্যডিকেল কলেজ এবং হাসপাতালে ভর্তি করান। আজ সকালে তার মৃত্যু হয় বলে জানা গিয়েছে।
সম্প্রতি পঞ্জাব, অসম এবং পশ্চিমবঙ্গে বিএসএফের ক্ষমতা বাড়িয়েছে কেন্দ্র। আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের ৫০ কিলোমিটার পর্যন্ত এলাকায় তল্লাশি চালাতে পারবে বিএসএফ। প্রয়োজন মাফিক জিজ্ঞাসাবাদ, গ্রেফতার এবং বাজেয়াপ্ত করার কাজ করতে পারবে তাঁরা। এই নিয়ে প্রতিবাদ জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করে এনিয়ে তাঁর উদ্বেগের কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ বিএসএফের বিরুদ্ধে বারবার তোপ দেগেছেন।
অন্যদিকে বিএসএফ-এর কাজের পরিসর বৃদ্ধি নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা করতে কলকাতায় আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা এবং ডিজি মনোজ মালব্যর সহ রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভাল্লা। এই তৎপরতার মধ্যে ফের সেই দিনহাটাতেই বিএসএফের গুলিতে পাচারকারীর মৃত্যুর ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।