তুলসীহাটা কিষান মান্ডিতে সহায়ক মূল্যে ধান বিক্রিতে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলে মঙ্গলবার ধান ক্রয় কেন্দ্রের আধিকারিককে ঘিরে বিক্ষোভ দেখালেন কৃষকরা।

0
179

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ- হরিশ্চন্দ্রপুরের তুলসীহাটা কিষান মান্ডিতে সহায়ক মূল্যে ধান বিক্রিতে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলে মঙ্গলবার ধান ক্রয় কেন্দ্রের আধিকারিককে ঘিরে বিক্ষোভ দেখালেন কৃষকরা।স্থানীয় নেতারা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন বলে খবর।

চাষিদের অভিযোগ তুলসীহাটা কিষান মান্ডিটি পুরোপুরিভাবে রয়েছে ফড়েদের কবজায়।
কাক ভোর থেকে লাইনে দাঁড়িয়েও ধান বিক্রয়ের তারিখ পাচ্ছেন না চাষিরা।নতুন কার্ড করতে এসে
হয়রানির শিকার হতে হচ্ছে চাষিদের।দৈনিক ১০টার বেশি নতুন চাষির নাম রেজিস্ট্রেশন করছেন না ওই আধিকারিক। অপরদিকে ফড়েরা টাকার বিনিময়ে নতুন নতুন কার্ড বানিয়ে ধান বিক্রি করছে।ব্লক প্রসাশনের নির্দেশে প্রতিদিন ৪০ থেকে ৫০ জন চাষির ধান ক্রয় করার কথা থাকলেও মাত্র ২৫ থেকে ৩০ চাষির ধান ক্রয় করছেন।বাকি ২০ থেকে ২৫ টি ফড়ের কার্ড থেকে টাকার বিনিময়ে শত শত কুইন্টাল ধান ক্রয় করছেন বলে অভিযোগ।দালাল চক্রের সঙ্গে ওই কৃষি আধিকারিকের যোগ রয়েছে বলে জানান কৃষকরা।

হরিশ্চন্দ্রপুর-১ নং ব্লকের পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ কেরামুদ্দিন জানান চাষি তো দূরের কথা তাকেও একটা কার্ডে ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার সংশোধন করতে এসে তিনদিন ঘুরে যেতে হয়েছে। চাষিদের হয়রানি করছে।ফড়েদের টাকার বিনিময়ে কাজ করছে।সে যদি না শোধরায় তাহলে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ট্রান্সফার করিয়ে দিবেন।

ধান ক্রয় আধিকারিক দীপঙ্কর শিকদার সাংবাদিকের ক্যামেরার সামনে কিছু বলতে না চাইলেও তিনি জানান প্রকৃত চাষিদের কাছ থেকেই ধান ক্রয় করছেন।ফড়েরা ধান বিক্রির সুযোগ পাচ্ছেন না বলেই গন্ডগোল পাকানোর চেষ্টা করছে। ব্লক প্রসাশনের সঙ্গে আলোচনা করে নতুন নিয়মে চাষিদের বেশি বেশি করে নতুন কার্ড করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here