ছাত্র-ছাত্রীদের চাই মানসিক স্বাস্থ্যের বিকাশ, গানের মাধ্যমে তুলে ধরা হল।

0
326

আবদুল হাই, বাঁকুড়াঃ সুস্থ সমাজ গড়তে চাই সুস্থ মন। ক্যান্সারের মতই মারাত্মক মানসিক রোগ যা নিজে ও নিজের পরিবারকে এবং এই সমাজকে অসুস্থ করতে পারে কিংবা নিজের সঙ্গে অন্যদেরও। এই প্রবণতা কি ভয়ংকর রূপ নিতে পারে তার উদাহরণ অনেক আছে কিন্তু কেন এই মানসিক ডিপ্রেশন বা মানসিক রোগ হয় সেই সম্পর্কে যদি প্রথম থেকেই পরিষ্কার-পরিচ্ছন্ন ধারণা থাকে এবং সঠিক সময়ে ওই সমস্ত রোগীর চিকিৎসা হয় তাহলে অনেক রকমের বিপদজনক পরিস্থিতির সামলে দিয়া যায়।
ডিপ্রেশনের শিকার যে বড়রাই হয় তা নয় ডিপ্রেশন বা মানসিক রোগের শিকার ছোটরাও হতে পারে বিশেষ করে বর্তমানে এই অস্থির সময়ে এবং জীবনে হাজারো প্রতিযোগিতায় টিকে থাকার জন্য ইঁদুর দৌড়ের পরেও প্রয়োজনীয় সাফল্য বা চাহিদা পূরণ না হলে। ছাত্র-ছাত্রী এবং যুব সমাজের কাছে এই সময়টা তো এমনিতেও ভয়ঙ্কর এর অন্যতম কারণ করোনা নামক অতিমারির হানা আর যে কারণে প্রায় দীর্ঘ দুটি বছর বন্ধ স্কুল কলেজ এবং বহু কর্মস্থল। প্রতিবন্ধকতা আরো অনেক থাকলেও ছাত্র-ছাত্রীদের সামনে প্রধান প্রতিবন্ধকতা অবশ্যই ছাত্র জীবনের স্বাভাবিক গতি হারিয়ে যাওয়া আর এই অবস্থায় ছাত্রজীবনে বেড়েছে অস্থিরতা , বেড়েছে স্নায়ুচাপ, হারিয়েছে স্বাভাবিক ছন্দ। এই পরিস্থিতিতে যাতে ছাত্র-ছাত্রীরা স্বাভাবিক জীবনে গতিময় ছন্দে থাকতে পারে তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অভিনব উদ্যোগে ।ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্যের বিকাশ ঘটাতে গানের মাধ্যমে তুলে ধরা হয়েছে।মানসিক চাপকে কাটিয়ে স্বাভাবিক থাকার কৌশল সাথে সাথে আবেদন।
আজ বাঁকুড়া জেলার সোনামুখীর ব্লকের ধানশিমলা হাই স্কুলে গানের ডালি নিয়ে উপস্থিত কণ্ঠশিল্পী, ছাত্র-ছাত্রীদের শুনালেন তারা গান যে গান ছাত্রজীবনকে চাপমুক্ত করবে, মানসিক অস্থিরতাকে জয় করতে শেখাবে। এই অভিনব উদ্যোগে আপ্লুত ছাত্রছাত্রী থেকে অভিভাবক এবং শিক্ষক মহলও ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here