সাংবাদিক নিগ্রহের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষুদ্ধ সাংবাদিক মহল, রায়গঞ্জ শহরের ঘড়িমোড়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি।

0
317

উঃ দিনাজপুর, রাধারানী হালদারঃ- সাংবাদিক নিগ্রহের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষুদ্ধ সাংবাদিক মহল, রায়গঞ্জ শহরের ঘড়িমোড়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করল উত্তর দিনাজপুর প্রেসক্লাবের সকল সদস্যরা। এর পাশাপাশি শিলিগুড়িতে উত্তরকন্যায় মন্ত্রী অরূপ বিশ্বাসের মাধ্যমে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করতে যান উত্তরবঙ্গের সাংবাদিকদের প্রতিনিধিরা। এদিন শিলিগুড়িতে উত্তরকণ্যার সামনে অবস্থান বিক্ষোভ বসেন উত্তরবঙ্গের সাংবাদিক মহল।

খবর সংগ্রহ করতে গিয়ে আক্রান্ত হয়েছিল পাঁচ সাংবাদিক। এই ঘটনায় পুলিশ অভিযুক্তকে বেল পাইয়ের দেওয়ার ব্যাবস্থা করে দেওয়ায় গনতন্ত্রের চতুর্থ স্তম্ভ পুলিশের দ্বারা আক্রান্ত হল বলে দাবি করল উত্তর দিনাজপুর প্রেসক্লাব। সাংবাদিক নিগ্রহের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে উত্তরবঙ্গ ব্যাপী বৃহত্তর আন্দোলনে নেমেছেন সাংবাদিকেরা

রায়গঞ্জের বাজিতপুরে খবর সংগ্রহ করতে গিয়ে এক পুলিশ কর্মীর দ্বারা আক্রান্ত হয়েছিলেন প্রবীন সাংবাদিক সুদীপ চক্রবর্তী সহ পাঁচজন। এদের মধ্যে দুজনকে গুরুতর আহত অবস্থায় রায়গঞ্জ গভর্মেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এই ঘটনা নিয়ে অভিযুক্ত পুলিশ কর্মী দেবব্রত রায় সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে রায়গঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করা হলেও রায়গঞ্জ থানার পুলিশ উদ্দেশ্য প্রনোদিত ভাবে মামলা লঘু করে অভিযুক্ত দেবব্রত রায়কে বেল পাইয়ে দেওয়ার ব্যাবস্থা করে। পুলিশের এই ভূমিকায় সংবাদ মাধ্যমই পুলিশের দ্বারা আক্রান্ত হওয়ার ঘটনা ঘটল বলে অভিযোগ তোলেন উত্তর দিনাজপুর প্রেসক্লাবের সাংবাদিকেরা। এদিন রায়গঞ্জের ঘড়িমোড়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করেন রায়গঞ্জ, কালিয়াগঞ্জ ও ইটাহারের সাংবাদিকেরা। এছাড়াও জেলার ইসলামপুর মহকুমা প্রেসক্লাব থেকে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। এদিকে শিলিগুড়িতেও উত্তরকন্যার সামনে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করে সাংবাদিকেরা।
পাশাপাশি কালিয়াগঞ্জ প্রেসক্লাবের প্রতিকী সভার করেন
উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ব্লকের কাচিমোহা এলাকার বাজিতপুর গ্রামে খবর করতে গিয়ে উত্তর দিনাজপুর প্রেস ক্লাবের ছয় জন সাংবাদিক নিগ্রহের প্রতিবাদে কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের সাংবাদিকরা সুকান্তমোড়ে একটি প্রতিকী সভার আয়োজন করে। পথ সভায় উত্তর দিনাজপুর প্রেস ক্লাবের বিশিষ্ট সাংবাদিক ভবানন্দ সিংহ বক্তব্য রাখেন।
সাংবাদিকদের উপর নিগ্রহের ঘটনা জনসমক্ষে সুন্দর ভাবে তুলে ধরেন। সাংবাদিক ভবা নন্দ সিংহ বলেন সাংবাদিকরা ভেবে ছিলেন যেহেতু একজন পুলিশ তার বাড়ির ভেতরে সাংবাদিকদের উপর অতর্কিতে হামলা নিশ্চিত ভেবেই সেই পুলিশ গ্রেপ্তার হবে
কিন্তু সাংবাদিকরা কি দেখলো তার উল্টো কোর্ট থেকে সেই।পুলিশ কর্মী জামিন পেয়ে যায়।পুলিশের এই লজ্জা জনক ভূমিকার প্রতিবাদে সমগ্র উত্তর দিনাজপুর জেলার সাথে সাথে উত্তরবঙ্গে সাংবাদিকরা এর প্রতিবাদে রাস্তায় নেমে পড়ে।
কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের বর্ষিয়ান সাংবাদিক তপন চক্রবর্তী,রাধিকারঞ্জন দেনভূতি,সঞ্জীব ঝা,এবং তন্ময় চক্রবর্তী বক্তব্য রাখেন।উপস্থিত ছিলেন অনির্বাণ চক্রবর্তী,পিয়া গুপ্তা চক্রবর্তী,রাধা রানী হালদার ,সত্যেন মহন্ত ,ভাস্কর রায় অমিত দে, শুভ আচার্য, এবং কালিয়াগঞ্জ প্রেস ক্লাবের সাধারন সম্পাদক অনুপ জয়সোয়াল।পথ সভায় প্রত্যেকের বুকে প্ল্যাকার্ডে লিখা ছিল পুলিশের পক্ষপাত মূলক আচরনের জন্য জানায় ধিক্কার,হামলাকারীর শাস্তি চাই, অবিলম্বে আক্রান্তকারি পুলিশ কর্মীর গ্রেপ্তার চাই প্রভৃতি।আনুমানিক একঘন্টা ধরে চলে এই পথ সভা।