আজ থেকে সেই স্থায়ী ঠিকানার পরিবর্তন হল দুই কন্যাশিশু মা বাবা পেলো।

0
217

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ- আজ থেকে সেই স্থায়ী ঠিকানার পরিবর্তন হল দুই কন্যাশিশু মা বাবা পেলো।একজনের বয়স প্রায় নয় মাস ও অপরজনের বয়স প্রায় দুই বছর।দুইজনই কন্যাশিশু। তাদের স্থায়ী ঠিকানা ছিল মালদা জেলা সমাজকল্যান দপ্তরের অধীনস্ত আবাসানে। সমাজকল্যান দপ্তরের আধিকারিকেরা ছিলেন তাদের পরিবার। তবে আজ থেকে সেই স্থায়ী ঠিকানার পরিবর্তন হল। এই দুই কন্যাশিশু খুঁজে পেলেন তাদের পরিবার। খুঁজে পেল মা ও বাবা। দুই পরিবার এই শিশুদের দত্তক নিলেন। এতদিন আদালতে আবেদনের মাধ্যমে শিশু দত্তক নেওয়ার প্রথা ছিল। এখন জেলাশাসকের নির্দেশেই শিশু দত্তক নেওয়া যাবে। চালু হওয়া এই নতুন আইনে রাজ্যে প্রথম এই দুই শিশু দত্তক দেওয়া হল।
প্রতিবছর সামাজিক বিভিন্ন কারণে শিশুদের হাসপাতাল বা রাস্তায় ফেলে নিখোঁজ হয়ে যান তাদের মা। খোঁজ পাওয়া যায় না পরিবারেরও। এই জেলার ক্ষেত্রে সেই সংখ্যাটা ১০থেকে ১২জন প্রতিবছর থাকে। সেই সব শিশুদের সমাজকল্যান দপ্তরের আধিকারিকেরা সরকারি হোমে করে যত্ন সহকারে রেখে বড় করে। এরপর এইসব অনাথ শিশদের জন্য নতুন পরিবারের খোঁজ করেন। সন্তানহীন দম্পতিরা যদি এই সব শিশুদের দত্তক নেওয়ার আগ্রহী হয়। তবে সরকারি নিয়মে সন্তানহীন দম্পতিদের হাতে তুলে দেওয়া হয় শিশুদের। গত ১০বছরে এমন ১৫৬জন শিশুকে মা ও বাবা খুঁজে দিয়েছেন জেলার সমাজকল্যান দপ্তরের আধিকারিকেরা।
মালদা জেলা শাসক নীতিন সিংহনিয়া বলেন সমাজকল্যান দপ্তরের আধিকারিকদের সঠিক পরিকল্পনা ,ইচ্ছা ও সক্রিয় ভুমিকার জন্য এইটা সম্ভব হয়েছে। সমাজকল্যান দপ্তরের আধিকারিক বলেন শিশুদের পরিবার দিতে পেরে তারা যেমন খুশি। তেমনি শিশু ও প্রাপক দম্পতিরাও খুশি।