আইসক্রিম : সমর্পিতা ভৌমিক দিন্ডা।

0
807

আইসক্রিম ছোট বড় সকলের পছন্দ। বাড়ীতেই বানাতে পারবেন খুব কম উপকরণে , আর ভীষণ সুস্বাদু।
উপকরণ: 500 গ্রাম দুধ, একটা বড়ো পাকা আম, 250 গ্রাম চিনি, 50 গ্রাম গুঁড়ো দুধ, এক চামচ ভেনিলা এসেন্স, এক চামচ ময়দা , এক চামচ cornflour, 100 গ্রাম চিনে বাদাম।
পদ্ধতি : প্রথমে দুধকে গরম করতে বসিয়ে , এবার একটা বাটিতে গুঁড়ো দুধ ঢেলে তাতে হাফ চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে, চিনি দিয়ে গুঁড়ো দুধ মেশালে দুধ জমাট বাঁধে না। এবার বাকি চিনি আর চিনি মেশানো গুঁড়ো দুধ ওই দুধ এ ঢেলে দিতে হবে। এবার একটা বাটিতে ময়দা আর cornflour দু চামচ জলে গুলে নিতে হবে , যদি জলের দরকার হয় তাহলে আর এক চামচ দিয়ে ভালো করে গুলিয়ে নিতে হবে।
এবার দুধটা ফুটে উঠলে ময়দা cornflour গোলানোটা দুধে দিয়ে আঁচ কমিয়ে নাড়তে হবে, সাথে এসসেন্স ও দিয়ে হবে।দুধটা যতক্ষন না মোটা হয়ে আসে নাড়তে থাকতে হবে।
দুধ মোটা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিতে হবে।

এবার আমের ছাল ছাড়িয়ে ভেতরের পাকিটা বের করে মিক্সি তে দিয়ে ঘুরিয়ে নিতে হবে।
দুধ ঠান্ডা হয়ে এলে আম আর দুধ একসাথে মিক্সি তে ভালো করে ফেটিয়ে নিয়ে একটা টিফিন বক্সে রেখে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে ঘন্টা খানেকের জন্য।
4 থেকে 5 ঘন্টা পর যখন জমাট বেঁধে যাবে তখন ফ্রিজ থেকে বের করে আবার মিক্সিতে ভালো করে ফেটিয়ে নিতে হবে।
এবার বাদাম কে ভেজে নিয়ে গুঁড়ো করে নিতে হবে।
গুঁড়ো বাদাম কিছুটা টিফিন বক্সের তলায় দিয়ে অর্ধেক icecream ঢেলে আবার কিছুটা বাদাম দিয়ে বাকি icecream তা ঢেলে দিয়ে বাকি বাদাম গুঁড়ো ছড়িয়ে দিয়ে ঢাকনা লাগিয়ে দিয়ে সারা রাতের জন্য ফ্রিজে রেখে দিতে হবে। এবার সকালে হোক বা যখন ইচ্ছে ফ্রিজ থেকে আইসক্রিম বের করে নিজের ইচ্ছেমতো কেটে পরিবেশন করুন।