পাইনাপেল কেক : সমর্পিতা ভৌমিক দিন্ডা।

0
658

কেক সকলেরই পছন্দের একটা খাবার। আজ একটা আলাদা স্বাদের কেক নিয়ে এসেছি।বানিয়ে দেখুন , ভালো লাগবে।
উপকরন : এক কাপ ময়দা (২০০ গ্রাম) , এক কাপ কে একটু কম চিনি (১৭৫ গ্রাম ), হাফ কাপ সাদাতেল (১০০ গ্রাম ), দুধ এক কাপ , ডিম তিনটে,পাইনাপেল এসেন্স চার থেকে পাঁচ ফোটা , এক চামচ বেকিং পাউডার, হাফ চামচ বেকিং সোডা, ওপর থেকে সাজানোর জন্য কিছু কাজু, কিসমিস আর চেরি ফলের কুচি।

পদ্ধতি: প্রথমে চিনি গুড়ো করে ওতে একটা একটা করে ডিম দিয়ে ফেটাতে হবে যতক্ষন না মিশ্রণটা ক্রিমি হয়ে যায়, এরপর তেল দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর দুধ দিয়ে ওগুলো আরও ভালো করে মিশিয়ে নিয়ে এসেন্স দিতে হবে। দুধ, চিনি, তেল যত ভালো করে মেশানো হবে কেক ততই নরম হবে। এরপর অন্য পাত্রে ময়দা আর বেকিং পাউডার , বেকিং সোডা চেলে নিতে হবে। এবার তেল চিনির মিশ্রণে ময়দা অর্ধেক অর্ধেক করে নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার কেকের বেটার তৈরি হয়ে গেলে, এরপর কেক বানানোর জন্য যে কোন অ্যালুমিনিয়াম এর পাত্রে তেল মাখিয়ে নিয়ে তার ওপর ময়দা ছড়িয়ে দিতে হবে বা পেপার ও দিতে পারেন। এবার পাত্রে কেকের বেটার ঢেলে ওপর থেকে কাজু, কিসমিস আর চেরির টুকরোগুলো ছড়িয়ে দিয়ে কেক ওভেনে 40 মিনিটের জন্য বসিয়ে দিতে হবে।
যদি কেক ওভেন নাও থাকে তাহলে প্রেসার কুকারে ও বানানো যাবে। প্রেসার কুকারে বানাতে গেলে কুকারে নুন দিতে হবে বেশ কিছুটা তার ওপর একটা স্টেন্ড বসিয়ে নিয়ে ওই স্টেন্ডের ওপরে কেকের বেটারের পাত্র বসিয়ে দিতে হবে। কুকারের ভাল্ব মনে করে খুলে নিতে হবে। এবার কুকার বন্ধ করে 45-50 মিনিটের জন্য ওভেনে বসিয়ে দিতে হবে কম আঁচের থেকে একটু বেশি। 45 মিনিট পর কুকার খুলে একটা টুথপিক দিয়ে দেখে নিতে হবে কেক হয়েছে কিনা। যদি টুথপিক পরিষ্কার ভাবে বেরিয়ে আসে তাহলে বুঝতে হবে কেক একদম রেডি। এবার কেক টাকে রুম টেম্পারেচার এ ঠান্ডা করে কেকের পাত্রে হালকা চাপ দিলেই পুরো কেক টা বেরিয়ে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here