আলুর মালাই কোপ্তা : সমর্পিতা ভৌমিক দিন্ডা।

0
782

উপকরণ: এক কাপ আলু সেদ্ধ, এক কাপ ছানা, এক বাটি মালাই বা দুধের সর, দুই চামচ ময়দা,এক চামচ কর্নফ্লোর,এক মুঠো কিসমিস ভেজানো,দুটো মাঝারি সাইজের পেঁয়াজ, একটা টমেটো, পাঁচ কোয়া রসুন, এক ইঞ্চি আদা, দুই চামচ কাঁচা লঙ্কা কুচি, দুই চামচ ধনে পাতা কুচি বা পুদিনা পাতা কুচি, হাফ চামচ ধনে গুঁড়ো, হাফ চামচ জিরে গুঁড়ো, হাফ চামচ লঙ্কা গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, এক চামচ চাট মসলা, দুই চামচ টমেটো সস, সামান্য গোটা গরম মসলা, স্বাদ মতো নুন আর চিনি।

পদ্ধতি: প্রথমে সেদ্ধ আলু, ছানা কে ভালো করে মেখে নিতে হবে,এরপর এতে সামান্য নুন আর ময়দা, কর্নফ্লোর দিয়ে ভালো করে মেখে একটা তাল বানিয়ে নিতে হবে। ওই তাল টা কে তিনটে ভাগ করে এক ভাগ নিয়ে দুটো ভাগ সরিয়ে রাখতে হবে। ওই এক ভাগ তাল নিয়ে ওতে লঙ্কা কুচি, সামান্য লঙ্কা গুঁড়ো, ধনে বা পুদিনা পাতা কুচি, ভেজানো কিশমিশ,সামান্য জিরে গুঁড়ো, সামান্য চাট মসলা গুঁড়ো দিয়ে মেখে ছোট ছোট বলের পুর বানাতে হবে। এবার সরিয়ে রাখা তাল থেকে ছোট ছোট বল বানাতে হবে ঠিক যতগুলো পুরের বল হয়েছে।
এবার কড়াইতে ভাজার জন্য পরিমান মতো তেল দিয়ে গরম করতে হবে। এদিকে আলুর বলকে চেপ্টা করে তাতে পুর দিয়ে ভালো করে গোল করে ওপরে ময়দা মাখিয়ে নিতে হবে, এমনি করে সবগুলো বল বানিয়ে গরম তেলে কম থেকে বেশি আঁচে ভেজে নিতে হবে । এর পর কড়াইতে দুই চামচ মতো তেল দিয়ে তাতে গোটা গরম মসলা দিতে হবে, গরম মসলা ভাজা হয়ে তার থেকে সুন্দর গন্ধ বেরোতে থাকলে ওটা তেল থেকে তুলে ফেলে দিতে হবে। এরপর ওই তেলে গোটা জিরে সামান্য দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য নেড়ে নিয়ে রসুন বাটা দিয়ে আর ও একবার নেড়ে নিয়ে টমেটো কুচি আর আদা বাটা দিয়ে পাঁচ মিনিট মতো নেড়ে নিয়ে সব গুঁড়ো মসলা গুলো দিয়ে আর ও একবার নেড়ে এক কাপ মতো জল দিয়ে সব কিছু ভালো করে কষিয়ে নিতে হবে। গ্যাস বন্ধ করে কষানো মসলা ঠান্ডা করে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। গ্রেভি যদি একটু বেশি চান তো প্রয়োজন মতো জল দিয়ে ওটা বাড়িয়ে নিতে পারেন। এরপর কড়াইতে পেস্ট করা মসলা টা ঢেলে দিতে হবে , আলাদা করে আবার তেল দেওয়ার দরকার নেই। গ্রেভি ফুটে উঠলে টমেটো সস দিয়ে নাড়িয়ে নিয়ে আর একটু ফুটলে মালাই দিয়ে ভালো করে নাড়িয়ে নিয়ে স্বাদ মতো নুন চিনি দিয়ে নামিয়ে নিন। পরিবেশন করার আগে ভেজে রাখা কোপ্তার ওপর গ্রেভি ঢেলে নিয়ে রুটি, পরোটা, ফ্রায়েড রাইসের সাথে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here