মাথাভাঙ্গায় অনুষ্ঠিত হচ্ছে কোচবিহার জেলা সবলা মেলা।

0
228

মনিরুল হক, কোচবিহার: সবলা মেলা শুরু হতে চলেছে মাথাভাঙায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দফতরের উদ্যোগে কোচবিহার জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আগামী ১৭ ডিসেম্বর থেকে ২৩ শে ডিসেম্বর ২০২১ পর্যন্ত কোচবিহার জেলা সবলা মেলা অনুষ্ঠিত হচ্ছে মাথাভাঙা শহরের মেলার মাঠে।

ইতিমধ্যে মেলার প্রস্তুতি জোর কদমে এগিয়ে চলছে। মাথাভাঙা পৌরসভার পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা করা হচ্ছে। আর মাত্র দুদিন পর মাথাভাঙ্গা মেলার মাঠ সবলা মেলা উপলক্ষে জমজমাট থাকবে এমনটাই আশা করছে জেলা ও মহকুমা প্রশাসন। বিগত কয়েকদিন থেকেই শুরু হয়ে গিয়েছে মেলার প্রস্তুতি।

মাথাভাঙ্গা মেলার মাঠে এই মেলার প্যান্ডেল সহ পরিকাঠামোগত সমস্ত কাজ খতিয়ে দেখছে প্রত্যেকদিন মেলার মাঠে আসছেন মাথাভাঙ্গার মহকুমা শাসক অচিন্ত্য কুমার হাজরা, ডেপুটি ম্যাজিস্ট্রেট খেশং ভুটিয়া, ফিঞ্জো শেরপা প্রমূখ আধিকারিকরা। তারা মেলার প্রস্তুতি খতিয়ে দেখছেন।

মহকুমা শাসক অচিন্ত্য কুমার হাজরা মেলার প্রস্তুতি খতিয়ে দেখতে এসে সাংবাদিকদের বলেন, আগামী ১৭ ডিসেম্বর বেলা তিনটায় মেলার উদ্বোধন হবে। উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী পরেশ চন্দ্র অধিকারী, উপস্থিত থাকবেন কোচবিহার জেলার জেলাশাসক পবন কাদিয়ান সহ অন্যান্য বিশিষ্ট অতিথিবর্গ। এই মেলায় জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরির সামগ্রীর প্রদর্শনী ও বিপণন এর ব্যবস্থা থাকবে। উত্তরবঙ্গের কৃষ্টি-কালচার যে গুলো হারিয়ে যাচ্ছে যেমন, সরিষার তেল ভাঙ্গানো ঘানি, ঢেঁকি ইত্যাদির প্রদর্শনী থাকবে। এছাড়াও মেলায় প্রতিদিন সাংস্কৃতিক ও লোকশিল্পীদের বৈচিত্র্যপূর্ণ বিভিন্ন অনুষ্ঠান পরিবেশিত হবে।

তিনি আরও জানান, মেলায় একান্নটি স্বনির্ভর গোষ্ঠীর স্টল থাকবে। ইনস্টল গুলো কোচবিহার জেলার বিভিন্ন স্থান থেকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা অংশগ্রহণ করবেন। মহিলাদের হাতের তৈরি বিভিন্ন জিনিস ক্রয় বিক্রয় হবে মেলা প্রাঙ্গণ থেকে। তাছাড়া মহিলাদের হাতের তৈরি খাবারের দোকান থাকবে।মালা দর্শকরা স্বনির্ভর গোষ্ঠীর স্টল থেকে খাবার কিনে খেতে পারবেন বলে জানিয়েছেন।

মাথাভাঙ্গা পৌরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান লক্ষপতি প্রামানিক বলেন, মেলার প্রস্তুতি প্রায় শেষের দিকে। সবদিক নজর রাখছে মাথাভাঙ্গা পৌরসভা। মহকুমা শাসক অচিন্ত্য কুমার হাজরা কোচবিহার জেলা মেলা কে সার্থক করতে সকলকে আমন্ত্রণ জানিয়েছেন। সকলের উপস্থিতিতে এই মেলা যাতে সর্বাত্মক সফল হয় তার জন্য অনুরোধ করেছেন সকল কোচবিহারবাসীকে। মেলায় প্রস্তুতি প্রায় শেষের দিকে এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here