বাঁকুড়ার রানীবাঁধে অষ্টম জঙ্গলমহল উৎসব পালিত হলো সাড়ম্বরে ।

0
240

মহীতোষ গায়েন,বাঁকুড়া,রানীবাঁধ:- ৩০ ডিসেম্বর পশ্চিমবঙ্গ সরকারের পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের সহযোগিতায় এবং ব্লক প্রশাসন ও রানীবাঁধ পঞ্চায়েত সমিতির ব‍্যবস্থাপনায় বাঁকুড়ার রানীবাঁধ বীরসা বাজার প্রাঙ্গনে অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রূপায়িত ৮ম জঙ্গলমহল উৎসব।

অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন ফটিক সহিস ও সম্প্রদায়।মনোরম এই অনুষ্ঠানে বহু শিল্পী,বাউল গান, লোকসঙ্গীত,ঝুমুর সঙ্গীত, আঞ্চলিক কবিতা ও পাতা নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠিত হয় ঝুমুর সঙ্গীত,বাউল সঙ্গীত, পাতা নৃত‍্য ও বাহ‍্য নৃত্য প্রতিযোগিতা।


ঝুমুর সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নেওয়া ৫টি দল ছিল; ডেনু শবর ও সম্প্রদায়, অর্চনা মাহালী ও সম্প্রদায়, কমলাকান্ত মাহাত ও সম্প্রদায়, পিন্টু মাহাত ও সম্প্রদায়,মৌলা মা দুর্গা ঝুমুর গোষ্ঠী। বাউল সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নেয় জয়বাবা বিশ্বকর্মা বাউল দল, গৌতম পাত্র ও সম্প্রদায়, তপন পাল ও সম্প্রদায়, সন্তোষ তন্তুবায় ও সম্প্রদায়,বংশীধর মাহাত ও সম্প্রদায় প্রমুখ ৫টি দল। পাতা নৃত্য  প্রতিযোগিতায় অংশ নেয় ৬টি দল, যথা দিবাহিরি উৎসাণ্ড সোসাইটি পাতা এনেচ,শামাডি(সৌমেন সরেন),চূড়াপাথর স্বাধীন দিশম এনেচ দল(দিলীপ হেম্ব্রম), রাজাকাটা এদেশমুটু পাতা এনেচ দল(রঙ্গলাল হেম্ব্রম), আদিবাসী এভেন গাঁওতা কৃষ্ণপুর দল (সিবোই কিস্কু )। বাহা নৃত‍্য প্রতিযোগিতায় অংশ নেয় উত্তম মাণ্ডির পরিচালনায় চালদ্দা খেরওয়াল জুমিৎ গাঁওতা দল,সুপ্রকাশ মুর্মুর সখেনও রাকাব গাঁওতা, সুমন হেম্ব্রমের গোঁসাইডিহির মূল‍্যু  চাঁনো মাশাল মাণ্ডোতয়া ,ব্রজেন্দ্রনাথ হাঁসদার খেরওয়াল জুমিৎ গাঁওতা ডাহিগাজাড় দল, শিলাদিত্য হাঁসদার  সিংগুড়ি আদিবাসী শিশির জান্টু  গাঁওতা, উত্তম সরেনের দাঁড়কেড়ি উন্নয়ন ক্লাব, এছাড়া মাখনু সারি সারজম বাহা নৃত‍্য দল প্রমুখ ৭টি দল।

এই জঙ্গলমহল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন
পশ্চিমবঙ্গ সরকারের খাদ‍্য ও খাদ‍্যবন্টন বিভাগের রাষ্ট্রমন্ত্রী জোৎস্না মাণ্ডি,বাঁকুড়া জেলার সভাধিপতি মৃত‍্যুঞ্জয় মুরমু, রানীবাঁধের বিডিও কৌশিক কুমার মাইতি,রানীবাঁধ পঞ্চায়েত সমিতির  সভাপতি লীনা মণ্ডল, সহকারী সভাপতি কমলাময়ী সরেন,জেলা পরিষদের সদস্য চিত্তরঞ্জন মাহাত,বিভাবতী টুডু।মনোরম এই অনুষ্ঠানটির সামগ্রিক সঞ্চালনায় ছিলেন ভবতারণ সরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here