কতজন পাবে স্কলার্শিপ তা না জেনেই , আবেদনের শেষ দিন দিনভর হুড়োহুড়ি পোস্ট অফিসে, রেকর্ডসংখ্যক ডাক টিকিট বিক্রি, ভিড় সামলাতে পুলিশ নাজেহাল।

0
245

নদীয়া,নিজস্ব সংবাদদাতা :- অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বার্ষিক ৬ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হবে বলে পশ্চিম মেদিনীপুরের রেজিস্ট্রেশন নম্বরহীন একটি সোসাইটির বিজ্ঞাপন দেখে আবেদনপত্র পূরণ করার হিড়িক পড়েছে ছাত্রছাত্রীদের মধ্যে। আজ সোমবার সে আবেদনপত্র পূরণের শেষ তারিখ ছিল।নদীয়ার শান্তিপুরের বিভিন্ন স্কুলের প্রায় ৫০০ ছাত্র-ছাত্রী সাইবার ক্যাফে থেকে ফর্ম ডাউনলোড করে সেই ফর্ম পূরণ করে ১০ টাকার পোস্টাল স্ট্যাম্প লাগিয়ে স্পিড পোস্টে পাঠাতে গিয়ে অনেক টাকা খরচ করে ফেলছে। যদিও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ নামে বেসরকারি কোন সংস্থা ছাত্র-ছাত্রীদের ওই স্কলারশিপ দেবে তাদের নাম-ঠিকানা রেজিস্ট্রেশন নাম্বার কি, তা ছাত্র-ছাত্রীদের কারও জানা নেই।ফর্ম পূরণ করে পাঠাতে তাদের অনেক টাকা খরচ হয়ে গেলেও কলারশিপ প্রদানকারী সংস্থা বৈধ কাজ করছে কিনা তা পুলিশের কাছেও স্পষ্ট নয়। ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরাও জানেন না স্কলারশিপ প্রদানকারী সংস্থা তাদের বিভ্রান্ত করছে কিনা। কিছুটা হুজুগে পরেই ছাত্রছাত্রীরা ওই ফর্ম ফিলাপ পরেছে করছে। যদিও শেষ পর্যন্ত তারা স্কলারশিপ পাই কিনা সেটাই দেখার।
এ বিষয়ে বিদ্যালয় প্রধান শিক্ষক মহাশয় প্রত্যেক ছাত্রছাত্রীর আবেদনপত্র রেকমেন্ড করলেও তারাও ধোঁয়াশায় সংস্থা সম্পর্কে তবে ছাত্র-ছাত্রীদের মঙ্গলার্থে সই করে দিয়েছেন। অন্যদিকে পোস্ট অফিসে 10 টাকা দামের ডাকটিকিট নিমেষের মধ্যে শেষ হয়ে যাওয়ার পর, ছাত্র-ছাত্রীদের প্রশ্নের উত্তর দিতে যথেষ্ট সমস্যার সম্মুখীন হন। ঘটনা সামলাতে শান্তিপুর থানার পুলিশ এসে পৌঁছায়। প্রশাসনিক সূত্রে জানা যায়, পড়াশোনা করা ছেলে মেয়ে বা তাদের সচেতন অভিভাবক অথবা বিদ্যালয় কর্তৃপক্ষর জানা উচিত স্কলার্শিপ সম্পর্কে।
জেরক্স এর দোকান থেকে শুরু করে ফরম ডাউনলোড সাইবার ক্যাফে সর্বত্রই পোস্ট অফিস এর মতই লক্ষীর আমদানি হয়েছে যথেষ্ট। কিন্তু প্রশ্ন হলো, স্বরস্বতীর পূজারীদের কি আদৌ হবে লক্ষ্মী লাভ? সুদূর গ্রাম-গঞ্জ থেকে আসা যানবাহন ভাড়া স্পিড পোস্ট এ পাঠানো জেরক্স দিয়ে শতাধিক টাকা খরচ করা পরিবারের পড়ুয়া সদস্যদের আদৌ কি কোনো সূরাহা হবে? উত্তর জানতে ওই ওয়েবসাইটে থাকা একমাত্র ফোন নাম্বারের ফোন করলে আজ সারাদিন থাকে সুইচড অফ। কতজনকে দেওয়া হবে এই স্কলার্শিপ ? সে প্রসঙ্গেও ধোঁয়াশায় সকলে।