বিনা ভোটে বিরোধী শূন্য দিনহাটা, উদয়নের বিরুদ্ধে ব্যপক সন্ত্রাসের অভিযোগ তুলে সরে দাঁড়াল বিজেপিও।

0
257

মনিরুল হক, কোচবিহারঃ তৃণমূলের বিরুদ্ধে ব্যাপক সন্ত্রাসের অভিযোগ তুলে এবার বিজেপিও দিনহাটা পুরসভা নির্বাচন থেকে সরে দাঁড়াল। ফলে ১৬ টির মধ্যে যে ৪ টি আসনে নির্বাচন হওয়ার কথা ছিল, সেখান থেকেও প্রার্থী পদ প্রত্যাহার করে নেবে বিজেপি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দিনহাটায় বিরোধী শূন্য পুর বোর্ড হতে চলছে। আজ কোচবিহারে দলের জেলা কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে বিজেপি জেলা সভাপতি সুকুমার রায় দিনহাটার পুর ভোট বয়কট করার কথা ঘোষণা করেন। এর আগে সিপিআইএমও সাংবাদিক সম্মেলন করে দিনহাটায় ভোট বয়কটের ডাক দিয়েছিল। সব মিলিয়ে দিনহাটায় এবার আর পুর নির্বাচন হওয়ার কোন সম্ভাবনাই থাকল না।
তিনি বলেন, “দিনহাটায় আমাদের ১৬ টি ওয়ার্ডের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস বিশেষ করে সেখানকার বিধায়ক উদয়ন গুহ আমাদের প্রার্থী বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিয়েছেন। তারপরেও ৮ জন প্রার্থীকে মহকুমা শাসকের দফতরে নিয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছিল। কিন্তু স্কুটিনির নামে আমাদের ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। তাই সেখানে যে পরিবেষের সৃষ্টি হয়েছে, তাতে সাধারণ মানুষ আর ভোটাধিকার প্রয়োগ করতে পারবে না। সেই কারণেই সাংগঠনিক ভাবে সিধান্ত নিয়ে দিনহাটা পুরসভার নির্বাচন বয়কট করার সিধান্ত নেওয়া হয়েছে।”
ওই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বিজেপি বিধায়ক মিহির গোস্বামীও। গতকাল দিনহাটায় গিয়ে দলের প্রার্থী সাথে নিয়ে মহকুমা শাসকের দফতরে মনোনয়নপত্র জমা দেওয়াতে নিয়ে গিয়েছিলেন। ওই সময় তাঁকে দফায় দফায় বাধার মুখে পড়তে হয় বলে গতকাল তিনি বারবার অভিযোগ করেছিলেন। এদিন তিনিও সাংবাদিক সম্মেলনে দিনহাটা নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, “যেখানে বিধানসভা উপ নির্বাচনে ১ লক্ষ ৬৪ হাজার ভোটে জেতে সেখানে কি গণতান্ত্রিক পদ্ধতিতে ভোট হয়? দিনহাটার মানুষের কাছে আমাদের এই প্রশ্ন। দিনহাটায় উদয়ন গুহ যেভাবে গুণ্ডামি শুরু করেছেন। দুয়ারে প্রহার থেকে সাধারণ ভোটারদের বাঁচাতে, দিনহাটায় অশান্তি এড়াতে আমরা কোচবিহার জেলা বিজেপি দিনহাটায় ভোট বয়কটের সিধান্ত নিয়েছি। আমরা বাংলার মানুষকে জানাতে চাই দিনহাটায় যা সন্ত্রাস হচ্ছে, তা আফগানিস্থানের সন্ত্রাসের থেকেও মারাত্মক। সেখানে গণতান্ত্রিক কোন পরিবেষ নেই। গতকাল মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় উদয়ন গুহ আর সেখানকার পৌর প্রশাসক যেভাবে দফতরের ভিতরে ঢুকে রিটার্নিং অফিসারদের সামনে আমাদের প্রার্থীদের বাধা দিচ্ছিলেন। আমরা তা নিয়ে প্রতিবাদ জানালে রিটার্নিং অফিসার বাধ্য হন উদয়ন বাবুকে বাইরে যাওয়ার অনুরোধ করতে। এই অবস্থায় সেখানে নির্বাচন কোন ভাবেই সম্ভব নয়।”
এদিকে উদয়ন গুহ বিরোধী অভিযোগকে ভিত্তিহীন বলে জানিয়ে বলেন, “বিজেপি প্রার্থী দিতে পারবে না, সেটা আগে থেকেই জানতাম। রাস্তা থেকে ধরে কয়েকজনকে প্রার্থী করেছিল। সেটাও চলে গেল। আর বামেরা শিরিকি বিরোধের জন্য প্রার্থী দিতে পারল না। সিপিএম বলে ওরা বেশী আসনে প্রার্থী দেবে, ফরওয়ার্ড ব্লক সেটা চায় না। কোথাও কোন সন্ত্রাস হয় নি। কেউ বলতে পারবে না কাউকে কোন রকম মারধর করা হয়েছে। সব বিরোধীদের অপপ্রচার।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here