চট্রগ্রামে আন্তর্জাতিক সেমিনারে ২১ শে পদকে সম্মানিত হলেন কবি গবেষক ও সমাজকর্মী লিটন রাকিব।

0
1430

নিজস্ব সংবাদদাতা, চট্টগ্রাম:- দি পেনিনসুলা চিটাগাং-এর অডিটরিয়ামে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) এর আয়োজনে আন্তর্জাতিক সেমিনারে ২১ শে পদক দিয়ে সম্মানিত করা হয় ভারতের তরুন কবি ও গবেষক লিটন রাকিবকে।

সেমিনারে পশ্চিমবঙ্গ ভারত থেকে আগত বিশিষ্ট কবি ও গবেষক লিটন রাকিব বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবস্থান বন্ধুত্বের। ভারত-বাংলাদেশের মৈত্রীময় সম্পর্ক সকলের জন্য সম্মানের। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বাংলা ভাষা চর্চা আরো দ্রুততার সহিত এগিয়ে নিয়ে যেতে হবে। না হয় বাংলা ভাষা চর্চা ক্রমান্বয়ে হ্রাস পাবে। সে জন্য মাতৃভাষা চর্চায় সবাইকে পবিত্র দায়িত্ব পালন করতে হবে।

২৭ ফেব্রুয়ারি ২০২২ রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর জিইসি’র মোড়স্থ দি পেনিনসুলা চিটাগাং-এর অডিটরিয়ামে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) এর আয়োজনে আন্তর্জাতিক এই সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা প্রাবন্ধিক ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া।

উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ মানবতাবাদী অধ্যাপক স্মৃতি বড়ুয়া। আন্তর্জাতিক এই সেমিনারে “মাতৃভাষা ও নবপ্রজন্মের কাছে গুরুত্বপূর্ণ ইতিহাস” বিষয়ক একটি লিখিত প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক ড. অধ্যক্ষ মোহাম্মদ সানাউল্লাহ। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক কবি লিটন রাকিব, নরওয়ে থেকে সাময়িকী সম্পাদক ভায়োলেট হালদার,প্রকৌশলী শংকর বড়ুয়া, প্রফেসর ড. অর্থদর্শী বড়ুয়া, অধ্যাপক মিয়া মুহাম্মদ ইউসুফ চৌধুরী, ভাষা আন্দোলন গবেষক ডা. মআআ মুক্তাদীর, সংগীতশিল্পী শহীদ ফারুকী, অধ্যক্ষ রিদুয়ানুল হক,প্রাক্তন এডিসি অরবিন্দ বড়ুয়া,শেখ আরিফুর রহমান, ভাস্কর শিল্পী ডিকে দাশ মামুন, প্রাবন্ধিক নাজমুল হক শামীম, কবি অরূপ কুমার বড়ুয়া, লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া, প্রাবন্ধিক এ কে জাহেদ চৌধুরী, অধ্যাপক মুছাকলিমুল্লাহ,সাফাত বিন সানাউল্লাহ, পাপড়ি বড়ুয়া,শংকর বড়ুয়া, সৈয়দ শাহাজাহান আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here