দুয়ারে অঙ্গনওয়াড়ি কর্মীরা।

0
332

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – বৃহষ্পতিবার সকাল থেকে মাতলা ২ গ্রামপঞ্চায়েত এলাকায় বসেছিল দুয়ারে সরকার ক্যাম্প।ক্যাম্পে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিলেন বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়ার জন্য।দুয়ারে সরকার ক্যাম্পে দেখা গেলো এক বিশেষ কর্মসূচি। সেখানে বিভিন্ন ধরনের তৈরী করা খাবার এবং বিভিন্ন ধরেনের খেলনার উপকরণ সাজিয়ে বসে রয়েছেন অঙ্গনওয়াড়ি কর্মী আভা ভদ্র,তনুজা খান সরদার,সুপ্রিয়া চৌধুরী মন্ডল,সুপর্ণা পাল,অনিতা দাস,চঞ্চলা মাইতি,পারুল লস্কর,তনুজা দেবনাথ সহ অন্যান্যরা।
দুয়ারে সরকার প্রকল্পে লক্ষীর ভান্ডার পেতে অনেক গৃহবধু এসেছিলেন সন্তান কোলে করে।আগামী ভবিষ্যত প্রজন্ম যাতে করে অপুষ্টিতে না ভোগে কিংবা সুস্থ সবল চেহারা হয় তার জন্য অঙ্গনওয়াড়ি কর্মীরা সচেতন দুয়ারে সরকার ক্যাম্পে হাতে কলমে শিখিয়ে দিচ্ছেন মায়েদের।এছাড়া শিশু কে কি খাবার খাওয়াতে হবে,কি ধরণের শাক সবজি খাওয়াতে হবে সে সম্পর্কেও সচেতন করে তুলছে দুয়ারে প্রকল্পে আসা মায়েদের কে।
এমনকি প্রতিটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে নির্দিষ্ট সময়ে শিশুদের অন্নপ্রশণ করার প্রচলন রয়েছে।এদিন দুয়ারে সরকার ক্যাম্পে আসা জনাকয়েক মায়ের কোলে ছয় মাসের শিশু ছিল।রীতিমতো তাদের মুখে পায়েস তুলে দিয়ে অন্নপ্রাশন করের অঙ্গনওয়াড়ি কর্মীরা। পাশাপাশি শিশুদের হাতে গিফটও তুলে দেওয়া হয়।
এমন অভিনব আয়োজন দেখে খুশি মায়েরা। তাঁরা জানিয়েছেন ‘দূয়ারে প্রকল্পে নাম নথিভুক্ত করতে এসে অনেক কিছুই জানতে পারলাম অঙ্গনওয়াড়ি দিদিদের কাছে।শিশুরা যাতে ভালো থাকে তারজন্য অঙ্গনওয়াড়ি দিদিদের পরামর্শ মেনে চলবো। ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here