বাল্যবিবাহ বন্ধ করতে ও মহিলাদের সুরক্ষা সংক্রান্ত পাঠ শেখালেন ‘স্বয়ংসিদ্ধা’।

0
453

সুভাষ চন্দ্র দাশ,ঝড়খালি – সচেতনতা স্বত্বেও বাল্য বিবাহ বেড়েই চলছে। বেড়ে চলেছে নারী নির্যাতনও।বাল্যবিবাহ রোধ করতে এবং মহিলারা যাতে নিজেই নিজেকে সুরক্ষা করতে পারে তার জন্য অভিনব উদ্যোগ গ্রহণ করলো ‘স্বয়ংসিদ্ধা’।শনিবার বিকালে প্রত্যন্ত সুন্দরবনের ঝড়খালি কোষ্টল থানার অন্তর্গত ঝড়খালি কোষ্টাল থানা ও ক্যানিং মহিলা থানার উদ্যোগে এক সচেতনতা শিবির অনুষ্ঠিত হয় নফরগঞ্জ সুরেন্দ্র নাথ বালিকা বিদ্যালয়ে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানিং মহিলা থানার ভারপ্রাপ্ত আধিকারীক তনুশ্রী মন্ডল,ঝড়খালি কোষ্টাল থানার ভারপ্রাপ্ত আধিকারীক প্রদীপ কুমার রায়,নফরগঞ্জ সুরেন্দ্র নাথ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অরুসীমা মিত্র,নফরগঞ্জ গ্রাম পঞ্চায়েত প্রধান তনুশ্রী দাস,উপপ্রধান অরবিন্দু মন্ডল সহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষিকা ও ছাত্রীরা।
মূলত কি ভাবে নিজেদের কে রক্ষা করতে হবে সেই বিষয়ে ছাত্রীদের পাঠ শেখান ক্যানিং মহিলা থানার ভারপ্রাপ্ত আধিকারীক তনুশ্রী মন্ডল।অন্যদিকে স্থানীয় জনপ্রতিনিধি সহ বিদ্যালয়ের ছাত্রীদের কে বাল্য বিবাহ যে কতটা মারাত্মক সংক্রমণ তা বিশ্লষণ করেন ঝড়খালি কোষ্টাল থানার ভারপ্রাপ্ত আধিকারীক প্রদীপ কুমার রায়।
এদিন অনুষ্ঠানে স্বয়ংসিদ্ধার তরফ থেকে বালবিবাহ বর্জন করে নারীরা নিজেদের কে কিভাবে সুরক্ষিত রাখবেন সে বিষয়ে একটি কুইজ প্রতিযোগিতার ও আয়োজন হয়। প্রতিযোগিতায় বিদ্যালয়ে ছাত্রীরা অংশগ্রহণ করে।প্রতিযোগিতায় সেরা প্রতিযোগি কে স্বয়ংসিদ্ধার পক্ষ থেকে পুরষ্কৃত করা হয়।
স্বয়ংসিদ্ধার এমন সচেতনতা প্রসঙ্গে বিদালয়ের প্রধান শিক্ষিকা বলেন ‘বর্তমানে বাল্য বিবাহের শীর্ষ তালিকায় রয়েছে প্রত্যন্ত প্রান্তিক এলাকার পরিবার গুলো।যে সমস্ত পরিবারের মধ্যে শিক্ষার অভাব রয়েছে। আমাদের কে সেই সমস্ত পরিবারের ছেলে-মেয়েদের কে শিক্ষার আঙিনায় আনতে পারলে বাল বিবাহ চিরতরে বন্ধ হতে বাধ্য। আমাদের কে প্রাথমিক ভাবে সেই উদ্যোগ নিতে হবে।তাহলে স্বয়ংসিদ্ধার এমন কর্মযঞ্জ সফল হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here