পশ্চিমবঙ্গ সরকারের শ্রমদপ্তর এর অধীনস্থ অসংগঠিত শ্রমিকদের ভবিষ্যৎ নিধি প্রকল্পে এজেন্টদের দাবীসনদ পেষ।

0
544

নদীয়া, নিজস্ব সংবাদদাতা :- পশ্চিমবঙ্গ সরকারের শ্রমদপ্তর এর অধীনস্থ অসংগঠিত শ্রমিকদের ভবিষ্যৎ নিধি প্রকল্পে শান্তিপুর শহরে 24 টি ওয়ার্ডে আনুমানিক 24000 গ্রাহকদের এই পরিষেবা তে গিয়ে এজেন্ট হিসাবে এস এল ও এবং সি এ রা নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। শান্তিপুর পুরসভায় এ বিষয়ে রত এক ক্লার্কের বিরুদ্ধে তাদের অভিযোগ,মহিলা এজেন্টদের সাথে অশালীন ব্যবহার এবং কটুক্তি করা হয়। গ্রাহকপ্রতি শ্রমদপ্তর 2. 70 এজেন্ট কমিশন ধার্য করলেও, তিনি পূর্বের নিয়মেই দু টাকা দিয়ে চলেছেন এখনও। তাই ওই ক্লার্কের অপসারণের দাবিতে,সাথে ভবিষ্যৎ নিধি প্রকল্পের বিভিন্ন সুবিধা উপভোক্তাদের সঠিক সময়ে দিতে গিয়েও বেশ কিছু সমস্যার সমাধানের উদ্দেশ্যে একটি দাবিপত্র শান্তিপুর পৌরসভার দায়িত্বে থাকা সরকারি আধিকারিক, জেলা লেবার কমিশনার, অ্যাসিসট্যান্ট লেবার কমিশনার পুরপ্রধান বিধায়ক, শ্রমিক সংগঠনের নিকট
পেশ করেন তারা। সাংবাদিকদের
মুখোমুখি হয়ে তারা বলেন, সামান্য কমিশনে বিপুল সংখ্যক উপভোক্তার গুরুদায়িত্ব সামলাছচ্ছেন মাত্র কয়েকজন এজেন্ট, তার উপরএ ধরনের অসহযোগিতা থাকলে, সরকারি পরিষেবা উপভোক্তাদের কাছে পৌছানো সম্ভব হচ্ছে না, অথচ তারাএজেন্টদের কাছ থেকে বুঝে নিতে চাইছেন সরকারি সুবিধা।
তাই লিখিতভাবে এই দাবিপত্র পেষ।
ডেপুটেশনের পরে কর্তৃপক্ষ জানান, খুব জটিল এমন নয়। আলোচনা ভিত্তিক সমস্যার সমাধান হয়ে যাবে দ্রুত।

আসুন দেখে নিন
কি এই ভবিষ্যনিধি প্রকল্প:-

সংগঠিত শ্রমিকদের ক্ষেত্রে সংস্থাগত ভাবে নানান সুবিধা থাকলেও অসংগঠিত শ্রমিক ছিলো ব্রাত্য। তৎকালীন সরকার 2003 সালে, অসংগঠিত শ্রমিকদের জন্য নিয়ে আসেন সরকারি প্রকল্প সাসপফাউ। তখন অসংগঠিত শ্রমিকরা কুড়ি টাকা প্রতি মাসে জমা করতেন এবং সরকার কুড়ি টাকা জমা করতেন, অসংগঠিত শ্রমিকদের ভবিষ্যৎ সঞ্চয় হিসাবে। 2011 সালে নতুন সরকার এসে শ্রমিকদের জমাকৃত 25 টাকার সরকারি অনুদান প্রতিমাসে 30 টাকা দিতে থাকলেন। এরপর 2017 সালে 55 টাকা সরকার পক্ষ থেকে প্রদেয় হয় শ্রমিকের ভবিষ্যনিধি প্রকল্পে।এই প্রকল্পাধীন পরিবারের সন্তানদের মাধ্যমিক স্কুলের 4000 উচ্চমাধ্যমিক পাশ করলে 6000 টাকা বাৎসরিক প্রদান করা হতো। নির্মাণ কর্মী এবং পরিবহন কর্মীরা 60 বছরের উর্ধ্বে পান পেনশন। সামাজিক সুরক্ষায় শ্রমিকের সাধারণ মৃত্যু হলে, এককালীন 50 হাজার টাকা, দুর্ঘটনাজনিত মৃত্যু দু লক্ষ টাকা তুলে দেওয়া হয় ওই পরিবারের হাতে। কে জমাকৃত টাকা চক্রবৃদ্ধি সুদেআসলে তুলে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here