বিরল প্রজাতির তক্ষক সহ বনদপ্তরের জালে ৩ পাচারকারী

0
231

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং –   বিরল প্রজাতির তক্ষক সহ চার ব্যক্তিকে গ্রেফতার করল বনদপ্তর। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানার ফুলতলায় এলাকায়। ধৃতদের কাছ থেকে ৬টি তক্ষক উদ্ধার করেছে বনদপ্তর।

স্থানীয় ও বনদপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার ক্যানিং বারুইপুর রোড ধরে একটি মোটরসাইকেলে করে এক মহিলাসহ দুই ব্যক্তি বারুইপুরের দিকে আসছিল। গোপন সূত্রে খবর পেয়ে তাদেরকে আটক করে তল্লাশি শুরু করে বনদপ্তরের একটি দল। তাদের কাছ থেকে উদ্ধার হয় ৬ টি তক্ষক। যার মধ্যে দুটি মৃত ও চারটি জীবন্ত। ধৃতরা হলো আব্দুর রাজ্জাক লস্কর, গিয়াস উদ্দিন মন্ডল,  রিনা লস্কর। গিয়াসউদ্দিন ও রিনার বাড়ি কুলতলী থানা এলাকায়। অন্যদিকে আব্দুর রাজ্জাকের বাড়ি উস্তি তে। তক্ষক গুলি কোথায় নিয়ে যাচ্ছিল তা তাদেরকে জিজ্ঞাসাবাদ করে তদন্ত শুরু করেছে বনদপ্তর। বাজেয়াপ্ত করা হয়েছে মোটরসাইকেল টি কে ও।

‌‌‌‌ আন্তর্জাতিক বাজারে তক্ষক পাচারের ঘটনা দীর্ঘদিন ধরেই চলছে। এলাকা থেকে তক্ষক পাচার করা হয়ে থাকে চীন নেপাল ভুটান সহ বিভিন্ন দেশে। লক্ষ টাকা দিয়ে সেগুলি বিক্রিও করা হয়। উদ্ধার হওয়া  তক্ষক গুলি পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল বলে প্রাথমিক ভাবে জানতে পেরেছে বনদপ্তর।