আধুনিকতার যুগে হারাতে বসেছে কাঠের তৈরি শিল্পকলা।

0
191

আবদুল হাই, বাঁকুড়াঃ বাঁকুড়ার আনাচে- কানাচে রয়েছে বিভিন্ন ধরনের শিল্পীর তৈরি শিল্পকলা, তাঁর মধ্যে অন্যতম হলো কাঠের উপর খোদাই করা – মা দুর্গার পতিকৃতি, হরিণের মুখ সহ নানান হস্তশিল্পকলা ।
বিগত কয়েক বৎসর আগেও যার চাহিদা ছিল ব্যাপক ভাবে , কিন্তু আজকালের দিনে এই শিল্পকলার চাহিদা না থাকায় পথে বসতে চলেছে এই কাজে যুক্ত শিল্পীরা ।

বাঁকুড়ার ছাতনা ব্লকের প্রত্যন্ত গ্রাম “শিমুলবেড়িয়া, যেখানে গেলেই আপনি দেখতে পাবেন এই শিল্পীদের হাতে তৈরি করা অভূতপূর্ব বিভিন্ন শিল্পকলা যা দেখে মুগ্ধ হয়ে যাবেন আপনি ।

এমনকি এই গ্রামেরই শিল্পি – হিরালাল কর্মকার, তার তৈরি শিল্প কর্মের জন্য রাষ্টপতি পুরস্কার পর্যন্ত পেয়েছেন ।
বর্তমানে তার হাতে তৈরি শিল্পকর্ম দেশের বিভিন্ন প্রান্তে নজর করেছে ।

১৯৮১ সালে হিরালাল কর্মকার প্রথম রাজ্যস্তরে পুরস্কার পান । এরপর ১৯৯৫ সালে মহাভারতের কাহিনিকে ১ ইঞ্চি ব্যাসার্ধের একটি পাথরের উপর তুলে ধরার জন্য তৎকালীন রাষ্ট্রপতি শংকর দয়াল শর্মার হাত থেকে “রাষ্ট্রপতি পুরস্কার পর্যন্ত পান ।

হীরালাল বাবু আজ আমাদের মুখোমুখি হয়ে বলেন – সময়ের পরিবর্তনের সাথে আজ এই শিল্পকলা শেষ হতে বসেছে ।

দীর্ঘ কর্মজীবনের ৪৭ বছর পর আজ আমরা চাইছি সরকারি সাহাজ্য । কারণ আমার গ্রামে 60 টিরও বেশি পরিবার এই কাজে যুক্ত , বিক্রিবাটা নেয় জিনিসের, কমবেশি সকলেই ভুগছেন আর্থিক সংকটে, এ অবস্থায় সরকার যদি পথ না দেখায় পথে বসতে হবে সবাইকে ।

তাই গ্রামের শিল্পিদের কথা মাথাই রেখে সরকারে কাছে চাইছি আধুনিক যন্ত্রপাতি সহ নতুন ডিজাইন, যাতে আধুনিকতার ছোয়ার সাথে সাথে এই কাঠ শিল্পকলারও নতুনত্ব আসে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here