মানব পাচার,নারী নির্যাতন,শিশুশ্রম,বাল্য বিবাহ রুখতে পুলিশের পদযাত্রা।

0
644

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – মানব পাচার,নারী নির্যাতন,শিশুশ্রম,বাল্য বিবাহ রুখতে এক সচেতনতার পদযাত্রায় সুন্দরবনের ক্যানিং শহরের রাজপথে প্রায় এক কিমি হাঁটলেন ক্যানিং থানায় আইসি সৌগত ঘোষ ও ক্যানিং মহিলা থানার ওসি তনুশ্রী মন্ডল সহ অন্যান্যরা।শনিবার ক্যানিংয়ের দুই থানার যৌথ উদ্যোগে সমাজকে সচেতনতার লক্ষে সুন্দরবনের প্রবেশদ্বার ক্যানিংয়ে আয়োজিত হয় এক পদযাত্রা।পুলিশ প্রশাসন ছাড়াও পদযাত্রায় অংগ্র গ্রহণ করেন স্থানীয় স্কুলের ছাত্রছাত্রী ও সাধারণ মানুষজন।এদিন ক্যানিং থানা থেকে পদযাত্রা শুরু হয়।শেষ হয় ক্যানিং বাসষ্ট্যান্ড এলাকায়।

উল্লেখ্য প্রত্যন্ত এই সুন্দরবনের ক্যানিং মহকুমা এলাকা থেকে প্রতিবছর বহু শিশু, কিশোরী এমনকি মহিলারা পাচার হয়ে যান ভিন রাজ্যে। এ বিষয়ে দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ তথা দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশ কাজ করে আসছে। তাস্বত্বেও এখন পর্যন্ত এই পাচার প্রক্রিয়া বন্ধ করা সম্ভব হয়নি। অনুন্নত সুন্দরবন এলাকার অর্থনৈতিক, শিক্ষার ব্যবস্থা অভাবের কারনেই এই সমস্যা এখন পর্যন্ত দূর করা সম্ভব হয়নি। ফলে যার জন্য এখনও প্রতিবছর কখনো বিয়ের লোভ দেখিয়ে তো কখনো কাজ বা টাকার লোভ দেখিয়ে পাচারকারীরা সুন্দরবনের প্রত্যন্ত এলাকা থেকে মানুষ পাচার করে নিয়ে যাচ্ছে। আর সেই তালিকায় সব থেকে বেশি রয়েছে বারো থেকে ষোল বছরের কিশোরীরা। ভিন রাজ্যে তাদের নিয়ে গিয়ে বিক্রি করে দেওয়া হয় বলে অভিযোগ। কখনো কখনো অভিযোগ ও সঠিক তথ্য পেয়ে দু একজনকে পুলিশ উদ্ধার করে নিয়ে আসতে সক্ষম হলেও বেশিরভাগ ক্ষেত্রেই পাচার হয়ে যাওয়া মানুষজন আর তাদের বাড়ি ফিরতে পারেন না। সেই কারনে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই মানব পাচার,নারী নির্যাতন,বাল্য বিবাহ বন্ধের উদ্যোগ নিয়েছে সরকার।বিগত দিনে সরকারের এমন কাজে বিভিন্ন এনজিও পাশে দাঁড়িয়েছে।বিশেষ করে এই মানব পাচার রুখতে সুন্দরবনের মানুষকে সচেতন করতে বিগত ২০১৮ সালে ক্যানিংয়ের রাজপথে সামিল হয়েছিলেন তৎকালীন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার ব্রুশ ব্রুকনেল।
তৎকালীন সময় তিনি তাঁর ভাষণে সুন্দরবনবাসীর উদ্দেশ্যে বলেছিলেন, ‘ এই মানব পাচার শুধু সুন্দরবনের সমস্যা নয়, এ সমস্যা যেমন সারা পশ্চিমবঙ্গের তথা সারা ভারতবর্ষের। এমনকি আমাদের দেশ ইংল্যান্ড যথেষ্ট ভাবে অর্থনৈতিক পরিপূর্ণ হওয়া সত্ত্বেও এই সমস্যা তাদের দেশেও রয়েছে। তাই সকলে মিলে এই সমস্যার সমাধান করতে হবে। পরস্পর পরস্পরকে সচেতন করার মাধ্যমে এমন সমস্যার সমাধান সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here