স্বভাব শিল্পী অনন্ত দে এর ঐকান্তিক ইচ্ছায় এবং তার ছাত্র-ছাত্রীদের কঠোর পরিশ্রমে দৃশ্য দূষণ থেকে মুক্তি পাত্রসায়ের দাসপাড়া।

0
180

আবদুল হাই, বাঁকুড়াঃ পেশায় বৈদ্যুতিক যন্ত্রপাতির মিস্ত্রী অনন্ত দে। নেশায় তিনি দক্ষ চিত্রশিল্পী। বাঁকুড়ার পাত্রসায়রের দাস পাড়ার এই স্বভাব শিল্পীর সৌজন্যে এখন পুরো পাড়াটার দেয়ালে দেয়ালে জীবন্ত হয়ে উঠেছে সহজপাঠ থেকে যামিনী রায় এবং পৌরাণিক চরিত্র।
মাত্র কয়েক মাস আগেও পাড়ার বাড়ির দেওয়াল গুলি যেখানে বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার আর বিভিন্ন নামী দামি সংস্থার বিজ্ঞাপনে ভর্তি থাকতো-এখন সেখানে ছবির মেলা আর এ সবই সম্ভব হয়েছে অনন্ত দে আর তাঁর ছাত্র ছাত্রীদের সৌজন্যে।

পাত্রসায়েরের দাসপাড়ার ফাঁকা দেয়ালে দেয়ালে এখন জ্বলজ্বল করছে বিভিন্ন দেব দেবীর ছবি, নন্দলাল বসুর আঁকা সহজ পাঠের ছবি, শিল্পী যামিনী রায়ের আঁকা ছবির অনুকরণে অসংখ্য মনোমুগ্ধকর ছবি।
ফলে দৃশ্যদূষণের হাত থেকে মুক্তি মিলেছে পাত্রসায়ের দাস পাড়ার মানুষের। স্বাগতই খুশি প্রত্যেককে।

স্থানীয় বাসিন্দা তারাপদ মিশ্র বলেন, শিল্পী অনন্ত দে এর জন্য এখন তো পাড়ার চেহারাটাই বদলে গেছে। বাড়ির দেয়ালে দেয়ালে এই ছবি গুলো দেখতে দেখতে অনেক সময় সেই ছোটোবেলাতেই যেন ফিরে যায় ।

অনন্ত বাবু বলেন, এখন ছোটোরা মোবাইলের প্রতি আসক্ত হয়ে যাচ্ছে। তাই পড়াশুনার বাইরে আনন্দদায়ক ও সৃজনশীল এই কাজে তাদের যুক্ত করার উদ্যোগ নিয়েছিলাম। আজকের দিনে দাঁড়িয়ে অনেক খানি সফল বলে মনে হচ্ছে। তিনি আরো বলেন দাস পাড়া দিয়ে যে কাজ শুরু হয়েছে আগামী দিনে এভাবেই পুরো গ্রামটিকেই সেই কাজের অংশীদার করার ইচ্ছা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here