শিশুদের অন্নপ্রাশন ও গর্ভবতী মায়েদের সাদ্ ভক্ষণ এর মধ্যে দিয়ে পুষ্টি দিবস পালন কালিয়াচক ২ নং ব্লকের বাঙ্গীটোলায় ।

0
268

মালদা, নিজস্ব সংবাদদাতাঃ- কালিয়াচক 2 নম্বর ব্লকের আইসিডিএস দপ্তরের উদ্যোগে শিশুদের অন্নপ্রাশন ও গর্ভবতী মায়েদের সাদ্ ভক্ষণ এর মধ্যে দিয়ে পুষ্টি দিবস পালন কালিয়াচক ২ নং ব্লকের বাঙ্গীটোলায় ।
মঙ্গলদ্বীপ , ধান দুব্বা ও বিভিন্ন ধরনের মিষ্টি সাজিয়ে , অঙ্গনওয়াড়ি কর্মীরা শাখ ও উলুধ্বনির শব্দে স্বাধ ভক্ষনের ও পুষ্টি দিবস পালন করেন বাঙ্গীটোলা গ্রাম পঞ্চায়েতের আকন্দবাড়িয়া প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন আকন্দবাড়িয়া শিশু আলয় এ ।

পশ্চিমবঙ্গ সরকারের নারী ও শিশুকল্যাণ দপ্তরের উদ্যোগে প্রতি মাসের চতুর্থ শুক্রবার বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এই পুষ্টি ও অন্নপ্রাশন  দিবস পালন করা হয়।
কালিয়াচক 2 নম্বর ব্লকের আইসিডিএস প্রজেক্ট এর বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এই কমসূচী দিবস পালন করা হচ্ছে।অনুষ্ঠানে অপুষ্টি শিশুদের পর্যবেক্ষণ, গর্ভবতী মায়েদের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সাধভক্ষণ অন্নপ্রাশন অনুষ্ঠান করা হয়।

প্রদীপ প্রজ্জ্বলনের ম্যাধমে অনুষ্ঠান এর উদ্বোধন করেন কালিয়াচক ২ নম্বর ব্লকের সুসংহত শিশু বিকাশ প্রকল্প আধিকারিক নিলাঙ্ক গাঙ্গুলী কলিয়াচক ২ নং ব্লকের বিডিও রমাল সিং বিরদী সহ বাঙ্গীটোলায় গ্রাম পঞ্চায়েতের প্রধান তহিদুর রহমান সহ আইসিডিএস কর্মীরা। নিলাঙ্ক বাবু নিজের হাতে শিশুদের মুখে পায়েস তুলে দেন।

অঙ্গনওয়াড়ি কর্মীরা উপস্থিত সমস্ত গর্ভবতী মা ও শিশুর মায়েদের অপুষ্টি জনিত বিভিন্ন সমস্যা নিয়ে সচেতন করে এই দিবস পালনের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি উপস্থিত  একাধিক গর্ভবতী  মায়েদের  সাধভক্ষণ করানো‌ হয় । পায়েস রান্না করে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের দুজন ছোট শিশুদের অন্নপ্রাশনের ব্যবস্থা করে অঙ্গনওয়াড়ি কর্মীরা। পাশাপাশি এসব পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণও দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here