করম পূজায় মেতে উঠেছে আদিবাসী সম্প্রদায় মানুষজন জেলা জুড়ে।

0
487

জলপাইগুড়ি, নিজস্ব সংবাদদাতাঃ- আদিবাসী সম্প্রদায়ের ঐতিহাসিক করম পূজা। সেই পূজায় মেতে উঠেছে জলপাইগুড়ির আদিবাসী সম্প্রদায়ের সমস্ত মানুষজন। জলপাইগুড়ি র জেলা জুড়ে পালিত হচ্ছে বিভিন্ন জায়গায় এই পূজা । জলপাইগুড়ি জেলার ডুয়ার্স অঞ্চলেও পালিত হচ্ছে ধুমধাম করে করম পূজা । পূজা চলবে সারা রাত ধরে নাচ গানে মধ্যে দিয়ে । জেলা পূজা বেশি দেখা যারছে নাগরাকাটা, মাল বাজার , রাজগজ্ঞ , জলপাইগুড়ি জেলার পার্শ্ববর্তী চা বাগান গুলোতে ধামসা মাদলের তাহলে মেতে উঠেছে লাল পাড়ের শাড়ি পড়ে কোমরে হাত লাগিয়ে বিভিন্ন তাদের রীতি নীতির বিভিন্ন গানের মধ্যে দিয়ে নাচতে ব্যস্ত আদিবাসী সম্প্রদায়ের নারীরা আজ তাদের বিশেষ দিনটিতে তারা আনন্দে মেতে হয়েছে বছরে এই একটা দিনে অপেক্ষায় তারা বসে থাকে।

মন্ডপ সাজিয়ে করম গাছের ডাল নিয়ে এসে আদিবাসী ব্রাহ্মণ দিয়ে এই পুজো হয়ে থাকে। চলো সারারাত্রি ধামসা মাদল নিয়ে নাচ ও গান। সাতদিন নিরামিষ খেয়ে এবং আজকের দিনে উপবাস থেকে এই ব্রত পালন করেন। মূলত কুমারী মেয়েদের জন্য এই পুজোটি। মেয়েরা লাল পাড় শাড়ি পড়ে পুজোর জন্য জল ভরা ও গরম গাছের ডাল নিয়ে আসে এনে মন্ডপে উপস্থাপন করে এই পূজাটি করে। ফুটিংগা লাইন এর পূজা কমিটির তরফে জানান এই পুজো তোরা পুরোপুরুষ থেকেই করে আসছেন মূলত কুমারের মেয়েরা তাদের ভাই বোনের মধুর সম্পর্কেকে অটুট রাখতে এই পুজো করে থাকেন, ফুটিংগা লাইনে পঞ্চম বছরের পুজ এবার। সারারাত ব্যাপী চলবেন অনুষ্ঠান।

তেমনি জলপাইগুড়ি রাজগঞ্জে তৃণমূল কংগ্রেসের বিধায়ক খগেশ্বর রায় তিনিও ধামসা মাদলের তলে করম পূজার মেতে উঠেছেন ।

রাতভর চলবে তালে মাদলের তালে কোমর দোলানো জেলা জুড়ে বিভিন্ন জায়গায়। বাগান পার্শ্ববর্তী এলাকা মানুষের একটু অন্যরকমই খুশি এবার তারা কারণ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দিনটিকে ছুটি ঘোষণা করার পর থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here