দুর্গা পূজার রেসিপি ; টক মিষ্টি আমড়ার চাটনি : শতাব্দী মজুমদার।

0
388

দেখতে দেখে এসে গেলো বাঙালির সবচেয়ে বড় উৎসব প্রাণের উৎসব দুর্গা পুজো। আর মাত্র কয়েকদিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোয় মেতে উঠবে আপামর বাঙালি। মেতে ওঠে পুজোর আনন্দে। সারা বছর প্রতিটি বাঙালি অপেক্ষা করে এই কয়েকটা দিনের জন্য। পুজোর কয়েকটা দিন কেবল আনন্দ আর আনন্দ। প্রতিমা, প্যান্ডেল দেখা আর মন্ডপে মন্ডপে ঘুরে বেড়ানো। উৎসব মুখোর পরিবেশে কেবল নির্ভেজাল আড্ডা। আর এই আড্ডায় ভুরি ভোজ থাকবে না কি করে হয়। কয়েকটা দিন পেটপুজো,সকল বাধা ভেঙে নিয়ম ভেঙ্গে নানান রেসিপির আয়োজন।। আর এখন জেনে নেবো পুজোর কিছু রেসিপি। যা পুজোর দিন গুলিতে বাড়িতে বানিয়ে এক ভিন্ন স্বাদ এর সাগরে ডুব দেওয়া। আসুন এই রেসিপি র ” উপকরন, প্রস্তুত প্রণালী কি তা জেনে নেবো।

উপকরণ:- বিলিতি আমড়া সাত -আটটা ,সাদা তেল এক চামচ,সর্ষে অর্ধেক চামচ,তেজ পাতা দুটি,চিনি পঞ্চাশ গ্রাম,কিসমিস কয়েকটি,চিলিফ্লেক্স এক চামচ, ভাজা মশলা(জিরে,ধনে,মৌরি শুকনো ভেজে গুঁড়ো করা)।

প্রণালী:- আমড়া খোসা ছাড়িয়ে আঁটি বাদ দিয়ে ছোট টুকরো করে কেটে নিয়ে প্রেসার কুকারে অল্প জল দিয়ে দুটো সিটি খাইয়ে নিতে হবে।প্যানে তেল গরম হলে সর্ষে ও তেজপাতা ফোরণ দিযে সেদ্ধ করে রাখা আমড়া দিয়ে দিতে হবে।চিনি ও কিসমিস দিয়ে ঘন হতে দিতে হবে।একদম শেষে চিলিফ্লেক্স ও ভাজা মশলা দিয়ে নামিয়ে নিতে হবে।

রেসিপি শিল্পী : শতাব্দী মজুমদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here