শিল্পবিহীন জেলা হিসেবে পরিচিত দক্ষিন দিনাজপুর জেলাকে ঘুরে দাঁড়ানোর জন্য গারমেন্টস তৈরির ক্ষুদ্র শিল্পকে হাতিয়ার করে এগিয়ে এল বালুরঘাটের শ্রেয়া টেকস্টাইল।

0
133

দক্ষিণ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতা:-  শিল্পবিহীন জেলা হিসেবে পরিচিত দক্ষিন দিনাজপুর জেলাকে ঘুরে দাঁড়ানোর জন্য গারমেন্টস তৈরির ক্ষুদ্র শিল্পকে হাতিয়ার করে এগিয়ে এল বালুরঘাটের শ্রেয়া টেকস্টাইল।
যদিও জেলা শিল্প দফতরের আধিকারিক স্বপন কুমার প্রামানিকের দাবি ক্ষুদ্র শিল্পই হলো বৃহ।শিল্পের মেরুদন্ড, তাই তাদের আশা এই ক্ষুদ্র শিল্পের হাত ধরেই এই জেলা একদিন তার শিল্পবিহীন জেলার তকমা ঘুচিয়ে উঠতে সক্ষম হবে।

শ্রেয়া টেকস্টাইলের কর্নধার জে পি সরকারের দাবি এই ক্ষুদ্র শিল্পের মধ্যমে তিনি যেমন জেলার ৭০০ মহিলাদের স্বনির্ভর করে নিজেদের সাবলম্বি করে তুলতে সক্ষম হচ্ছি।এবং অন্য মহিলাদের দিশা দেখানোর চেষ্টা চালিয়ে চলেছি।তেমনি আগামীতে জামা কাপড়ের রেডিমেড সামগ্রী তৈরির মধ্যমে এই জেলাও যে শিল্প স্থাপন করে লাভের মুখ দেখার পাশাপাশি কর্মসংস্থানের দিশা দেখানো সম্ভব সেই বার্তাই তুলে ধরতে চাই।

মাত্র একবছর শ্রেয়া টেকস্টাইল সংস্থার পথ চলা।ইতিমধ্যে জেলার বিভিন্ন প্রান্তের ৭০০ মহিলারা নিজেদের স্বনির্ভর ও সাবলম্বি করে তুলতে এই ক্ষুদ্র শিল্পের সাথে যুক্ত হয়েছে। প্রথমে মহিলাদের পরনের নাইটি তৈরি দিয়ে তাদের যাত্রা।ইতিমধ্যে তাদের মাল এখন জেলা ও রাজ্য ছাড়িয়ে ভিন রাজ্যে পাড়ি জমাচ্ছে। চাহিদাও তুংগে। স্বাভাবিক ভাবে আগামীতেও আরো কর্মসংস্থান হওয়ার সুযোগ রয়েছে এই সংস্থ্যার মধ্যমে।

সংস্থ্যায় যে সব মহিলারা কাজ করছেন তারা এই কাজের মধ্যমে নিজেদের সাবলম্বি করে তোলার পথ খুজে পেয়ে অনেকটাই খুশি। তাদের আশা আগামীতে যখন রেডিমেড জামা কাপড় তৈরি শুরু হবে তখন জেলা তার এই শিল্পের মধ্যমে অনেকটাই সুনাম অর্জন করতে সক্ষম হবে। পাশাপাশি বেকারি অনেকটাই কাটবে বলে তাদের আশা।

অপরদিকে জেলার একজন সুপ্রতিষ্টিত আইনজীবি ও একজন বিশিষ্ট নাগরিক সুভাষ চাকির দাবি এই সংস্থ্যার দেখাদেখি একদিন আরো শিল্প সংস্থাই জেলায় শিল্প স্থাপন করতে এগিয়ে এসে জেলাকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে। একজন নাগরিক হিসেবে তিনি এই সংস্থ্যার উদ্যোগকে সাধুবাদ জানাই জেলায় শিল্প স্থাপনের মধ্যমে মহিলাদের সাবলম্বি করে তোলার পথ দেখানোর জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here