রানাঘাট অ্যাথলেটি ক্লাবের দুর্গা উৎসব কমিটির পক্ষ থেকে ISRO র বিজ্ঞানীদের প্রতি শুভেচ্ছা এবং শ্রদ্ধা।

0
260

নদীয়া, নিজস্ব সংবাদদাতা :- রানাঘাট অ্যাথলেটি ক্লাবের দুর্গা উৎসব কমিটির পক্ষ থেকে আজ বেশকিছু ঢাক সহযোগে এক শোভাযাত্রা দিয়ে চৌধুরীপাড়া থেকে বের হয়ে রানাঘাটের মূল শোভাযাত্রার রাস্তা পরিক্রমা করে। তবে দূর্গা পূজার সংক্রান্ত জানান দিতে নয়, ISRO র বিজ্ঞানীদের প্রতি শুভেচ্ছা এবং শ্রদ্ধা জানাতে।
প্রসঙ্গত সব শঙ্কা কাটিয়ে গতকাল ভারতীয় সময় ছটা চার মিনিটের চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। চন্দ্রযান-৩–এর ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এর মধ্য দিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী দেশের তালিকায় যুক্ত হলো ভারত।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) চন্দ্রযান-৩–এর অবতরণের দৃশ্য সরাসরি সম্প্রচার করে। লাখো মানুষ এই সম্প্রচারের সাক্ষী হয়েছে। এ উপলক্ষে দেশটির সব স্কুল খোলা রাখা হয়। ব্রিকস সম্মেলনে দক্ষিণ আফ্রিকায় থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চ্যুয়ালি ইসরোর আয়োজনে যুক্ত হন।
চন্দ্রযান-৩ যেখানে নেমেছে, চাঁদের ওই অঞ্চলে বরফজল অথবা জমাটবাঁধা বরফ রয়েছে। এতে স্থানটি জলের পাশাপাশি হতে পারে অক্সিজেন ও জ্বালানির উৎস, যা ভবিষ্যতে আরও চন্দ্রাভিযান অথবা স্থায়ীভাবে চাঁদে বসতি গড়তে সহায়ক হতে পারে। এবাদেও সেখানে প্রচুর পরিমাণে গ্রানাইট সহ বেশ কিছু মূল্যবান ধাতুর উপস্থিতি লক্ষ্য করা গেছে।

চন্দ্রযান-৩–এর সফল অবতরণের মধ্য দিয়ে ইতিহাসের পাতায় ভারত নিজেদের নাম লেখাল, যারা প্রথমবারের মতো চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছাতে সক্ষম হয়েছে।

এর আগে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদের বুকে সফলভাবে নভোযান অবতরণ করিয়েছে। এখন তাদের সঙ্গে চতুর্থ দেশ হিসেবে যোগ হয়েছে ভারতের নাম।
আর সেই খুশিতে, শুধু ভারত নয় ১৪০ কোটির বিশ্ববাসী এখন এখন গর্বিত ভারতের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here