ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন অক্লান্ত কর্মী হেমন্তকুমার বসু’র জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
194

ভূমিকা—

ভারতের স্বাধীনতা আন্দোলন ছিল কিছু মানুষের অব্যর্থ পরিশ্রম যার ফলেই ব্রিটিশদের থেকে ভারত রাজনৈতিক দিক থেকে মুক্তি পেয়েছে। ভারত উপমহাদেশের বিংশ শতাব্দীতে ব্রিটিশ সম্রাজ্যবাদ বিরোধী যে সশস্ত্র বিপ্লববাদী লড়াই-সংগ্রাম সংগঠিত হয় এবং যার ধারাবাহিকতায় ভারত স্বাধীন হয়, তার মূলে যে সকল বিপ্লবীর নাম সর্বজন স্বীকৃত তাঁদের মধ্যে হেমন্তকুমার বসু প্রথমসারির একজন অন্যতম বিপ্লবী ছিলেন। হেমন্তকুমার বসু ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে এক উল্লেখযোগ্য নাম, যিনি দেশমতৃকার শৃঙ্খল মুক্তির জন্য নিজেকে সঁপে দিয়েছিলেন সম্পূর্ণ রূপে। হেমন্তকুমার বসু ছিলেন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের একজন অক্লান্ত কর্মী এবং সুভাষ চন্দ্র বসু কর্তৃক প্রতিষ্ঠিত ফরওয়ার্ড ব্লকের নেতা।হেমন্তকুমার বসু ছিলেনঅনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী।

জন্ম ও প্রারম্ভিক জীবন—‘

  হেমন্তকুমার বসু ৫ অক্টোবর, ১৮৯৫ সালে ব্রিটিশ ভারতের উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেন।  বাবা পূর্ণচন্দ্র বসু ও মা আনন্দসুন্দরী।  ১৯০২ সালে তিনি কলকাতা আরিয়ান স্কুলে পড়াশোনা শুরু করেন।  কিন্তু ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গ আন্দোলনের সময় তাঁর মনে দেশপ্রেম জাগ্রত হয়।  দশ বছর বয়সে তিনি স্বদেশী আন্দোলনে যোগ দেন এবং পরের বছর অনুশীলন সমিতির সদস্য হন।  ১৯০৭ সালে, তিনি স্বেচ্ছাসেবক বাহিনীর সাথে জনসেবায় সক্রিয় হন।  ১৯০৮ সালে, যখন অনুশীলন সমিতিগুলিকে বেআইনি ঘোষণা করা হয়েছিল, তখন তিনি আন্ডারগ্রাউন্ডে চলে যান এবং বিপ্লবী পার্টিতে যোগ দেন।  ১৯১৩ সালে, তিনি ছাত্র হিসাবে বর্ধমানে বন্যা দুর্গতদের ত্রাণ কাজে নিজেকে নিয়োজিত করেন।  ১৯১৪ সালে তিনি ব্রিটিশ শাসকদের উৎখাত করার জন্য বিপ্লবী রাসবিহারী বসু এবং বাঘা যতীনের নেতৃত্বে বিপ্লবী বিদ্রোহে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।  অরবিন্দ ঘোষ, চারু রায়, ভূপেন্দ্রনাথ দত্ত এবং অন্যান্যদের সাথে আত্মগোপনে যান।  একই বছর সুভাষচন্দ্রের সঙ্গে বন্ধুত্ব হয়।  অবশেষে, ১৯২১ সালে, তার আনুষ্ঠানিক শিক্ষা ব্যাহত হয়।  তিনি কলেজ ত্যাগ করে অসহযোগ আন্দোলনে যোগ দেন এবং গ্রেফতার হন।

বিপ্লবী ও রাজনৈতিক জীবন——

  ১৯২৪ সালে তিনি দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের স্বরাজ পার্টিতে যোগ দেন এবং দেশবন্ধুর নেতৃত্বে কাজ করেন।  কলকাতা কর্পোরেশন নির্বাচনে সক্রিয় অংশ নেন।  এ বছর সুভাষ চন্দ্রকে গ্রেফতার করা হলে তিনি প্রতিবাদ ও মুক্তির দাবিতে পথসভা করেন।  প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি কিছুকাল সামরিক বাহিনীতে চাকরি করেন।  ১৯৩০ খ্রিস্টাব্দে মহিষবাথান লবণ আন্দোলনে যোগ দেন এবং ১৯৩১ খ্রিস্টাব্দে তিনি গ্রেফতার হন আইন অমান্য অন্দলনে যোগ দিয়ে।  মুক্তি পাওয়ার পর, তিনি প্রাদেশিক সম্মেলনে সভাপতিত্ব করেন এবং একই দিনে গ্রেপ্তার হন এবং ছয় মাসের কারাদণ্ডে দণ্ডিত হন।  ১৯৩২ সালে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তিনি জেলার সংগঠনের সাথে জড়িত হন।  ১৯৩৪ সালে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য জেলে যান। তারপর ১৯৩৮ সালে তিনি হরিপুরা অধিবেশনে কংগ্রেসের সাথে মতবিরোধে সুভাষ চন্দ্রকে সমর্থন করেন।  ১৯৩৯ সালে তিনি সুভাষ চন্দ্রের নির্দেশে বামপন্থী দলগুলোকে একীভূত করার চেষ্টা করেন এবং তিনি ফরওয়ার্ড ব্লকের বাঙালি প্রাদেশিক কমিটির সাধারণ সম্পাদক নিযুক্ত হন।  এসময় তিনি বারবার গ্রেফতার হন।  হোলোয়েল স্মৃতিস্তম্ভ অপসারণের আন্দোলনে নেতৃত্ব দেন এবং গ্রেফতার হন।  সুভাষ চন্দ্র তার বাড়ি থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হলে তিনিই প্রথম ব্রিটিশ শাসকদের হাতে গ্রেফতার হন।  অবশেষে তাকে দলের নেতৃত্ব মেনে নিতে হলো।  ১৯৪২ খ্রিস্টাব্দ থেকে আপোষহীন সংগ্রাম শুরু হয়।  ১৯৪৬ সালে রাজ্য বিধানসভার সদস্য হন। তিনি ১৯৪৮ সালে কংগ্রেস ত্যাগ করেন যখন তিনি কংগ্রেস পার্লামেন্টারি পার্টির সেক্রেটারি ছিলেন এবং বিধানসভার সদস্য হিসাবে পদত্যাগ করেন কিন্তু পুনরায় নির্বাচিত হন।  এরপর থেকে প্রতিটি নির্বাচনে ফরোয়ার্ড ব্লক প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন তিনি।  ১৯৬৭ সালে, তিনি পশ্চিমবঙ্গের যুক্তফ্রন্টের পূর্তমন্ত্রী ছিলেন।  তিনি গোয়া মুক্তি আন্দোলন, ট্রাম আন্দোলন, খাদ্য আন্দোলন সহ বিভিন্ন আন্দোলনে নেতৃত্ব দেন এবং বহুবার কারাবরণ করেন।  ১৯৬৯ সালে, তিনি শারীরিক অসুস্থতার কারণে মন্ত্রিত্বের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন।

মৃত্যু—

  হেমন্তকুমার বসু ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন অক্লান্ত কর্মী হিসাবে পরিচিত ছিলেন, সকলের কাছে প্রিয় ও সম্মানিত এবং একজন অ-শত্রু।  কিন্তু ১৯৭১ সালের ২০ ফেব্রুয়ারি কলকাতার রাস্তায় প্রকাশ্য দিবালোকে একদল যুবক তাকে নির্মমভাবে হত্যা করে।

।।তথ্য: সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here