বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীরা আবারো নিজেদের কন্যাশ্রী টাকা জমিয়ে সম্পূর্ণভাবে এই পুজোর আয়োজন করছেন।

0
43

বাঁকুড়া, নিজস্ব সংবাদদাতা:-  বাঁকুড়ার ছোট্ট সরস্বতীরা এবার যা কান্ড করে বসলেন তা বিশ্বাস করতে পারবেন না। বাঁকুড়া জেলার ইন্দাস ব্লক। এই ব্লকের কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীরা, সারা বছরই সাধারণ মানুষের বিভিন্নভাবে সহায়তা করে। গরমকালে জলছত্র করে, কিংবা সর্ব সচেতনতা তৈরি করতে বাড়িতে গিয়ে বুঝিয়ে আসা। এরা যা করে পুরোটাই নিজেদের কন্যাশ্রী টাকা জমিয়ে করে। ছাত্র-ছাত্রীদের মূল ধর্ম হলো শিক্ষা গ্রহণ করা। তাই বিদ্যার দেবীর আরাধনার আগে, বিদ্যার দেবীকে আরাধনা করার জন্য আবারো এই কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীরা করে ফেললেন বিশেষ থিমের আয়োজন। এই প্রথমবার বাঁকুড়া জেলায়। এই বছর সরস্বতী পুজোর থিম “সবুজ সাথী”। বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীরা আবারো নিজেদের কন্যাশ্রী টাকা জমিয়ে সম্পূর্ণভাবে এই পুজোর আয়োজন করছেন।
কন্যাশ্রীরা বাজারে, দোকানে এবং পাড়ায় পাড়ায় চাঁদা আদায় করে এবং নিজেরা কিছু কিছু দিয়ে পুজো আয়োজন করেছে।
দশ থেকে বারো জন ছাত্রী আছে এই পুজো পরিচালনা করছে। তাদের পুজো দেখতে এবার মুখিয়ে রয়েছে এলাকার মানুষ।

 

পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীদের উদ্যোগে এই সর্বপ্রথম পশ্চিমবঙ্গে একটি অভাবনীয় উদ্যোগ দেখা গেল। অভিনব সরস্বতী পূজার থিম… “সবুজ সাথী”। এই নতুন ভাবনার পথিকৃৎ বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের বিভিন্ন স্কুলের কন্যাশ্রী প্রাপ্ত ছাত্রীরা। এই ছাত্রীরা শীত- গ্রীষ্ম- বর্ষা সর্বদা মানুষের পাশে, মানুষের সাথে। গ্রীষ্মের প্রচন্ড দাবদহে পথ চলতি মানুষ, বাস যাত্রীদের শীতল শরবত দানের মানবিক কর্ম থেকে শুরু করে বর্ষাকালে মানুষকে সাপ এবং সাপের কামড় থেকে সচেতনতা বৃদ্ধি, থ্যালাসেমিয়া, বাল্যবিবাহ, রক্ত দান এবং আরো বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কর্মে এই কন্যাশ্রীরা সারা বছর ব্রতী হয়ে থাকে হৃদয়ের টানে। এদের কাছে মানব সেবা আর সচেতনতা বৃদ্ধি পরম ধর্ম, পরম কর্ম। পরহিতে ব্রতী এই কন্যাশ্রীরা আমাদের রাজ্যের সম্পদ, আমাদের রাজ্যের গর্ব। এরা দেখাতে পারে আলোর পথ, প্রগতির পথ,নতুন দিশা। এরা জানে রক্ত দানের পূণ্য। মানব সেবায় এরা পরিপূর্ণ। এই ধরনের মহান কর্ম যজ্ঞে ব্রতী কন্যাশ্রী দের বাণী বন্দনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ, নজর কাড়া এবং অবশ্যই শিক্ষামূলক।