আজ বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং পালনের গুরুত্ব।

0
224

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস (WOHD) প্রতি বছর 20 মার্চ পালন করা হয়।  দিনটি মানুষের সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য ভাল মুখের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য নিবেদিত।  বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের মূল লক্ষ্য হল মানুষকে তাদের দাঁত ও মাড়ির যত্ন নেওয়ার জন্য জ্ঞান, সরঞ্জাম এবং আত্মবিশ্বাস দিয়ে ক্ষমতায়ন করা।  এটি করার মাধ্যমে, এটি আশা করা যায় যে লোকেরা তাদের মুখের স্বাস্থ্যের আরও ভাল যত্ন নেবে।
বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের তাৎপর্য হল প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ের জন্য ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলনের গুরুত্ব তুলে ধরা।  আমাদের দাঁত ও মাড়ির যত্ন নেওয়ার মাধ্যমে আমরা দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং হাড়ের ক্ষয় রোধ করতে পারি।  যারা তাদের মুখের স্বাস্থ্যের ভালো যত্ন নেয় না তাদের জন্য এটি গুরুতর স্বাস্থ্যের পরিণতি হতে পারে।

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস ২০২৪ তারিখ—

এই বছর, ২০ মার্চ ২০২৪ বুধবার বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস পালিত হবে।

 বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস ২০২৪ থিম—

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস ২০২৪ এর থিম হল “একটি সুখী মুখ একটি সুখী শরীর” “A Happy Mouth is A Happy Body“।

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের ইতিহাস—–

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের ইতিহাস ২০০৭ সালে, যখন এটি প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল।  এর আগে, বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের তারিখ ১২ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছিল কিন্তু যেহেতু এই তারিখটি FDI প্রতিষ্ঠাতা ডাঃ চার্লস গডনের জন্মদিনের (১২ সেপ্টেম্বর) সাথে মিলে যায়, তাই ২০১৩ সালে, বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের তারিখ পরিবর্তন করে নির্ধারণ করা হয়েছিল।  ২০ মার্চ।
বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস উপলক্ষে, এফডিআই জাতীয় ডেন্টাল অ্যাসোসিয়েশন সংস্থা, সরকার এবং মিডিয়ার সদস্যদের জাতীয় ও বৈশ্বিক কার্যক্রমে অংশগ্রহণের জন্য উত্সাহিত করছে।  ক্যাম্পেইনের উদ্দেশ্য হল ডেন্টাল এবং ওরাল স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা যা সচেতনতা বৃদ্ধির মাধ্যমে, শিক্ষার মাধ্যমে এবং সঠিক জ্ঞান প্রদানের মাধ্যমে এড়ানো যায়।  বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের লক্ষ্য প্রতিরোধ, সনাক্তকরণ এবং চিকিত্সা কার্যক্রমের জন্য তহবিল সরবরাহ করা এবং সহায়তা করা।

বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসের তাৎপর্য—-

ওয়ার্ল্ড ওরাল হেলথ ক্যাম্পেইন ২০ শে মার্চ ২০২৪ এ অনুষ্ঠিত হবে। ক্যাম্পেইনের তাৎপর্য হল শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্য ভাল ওরাল হাইজিন অভ্যাসের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।  মুখের রোগের অন্যতম প্রধান কারণ হল অস্বাস্থ্যকর খাবার এবং ধূমপান।  এগুলি ব্যথা, অস্বস্তি, সামাজিক বিচ্ছিন্নতা, আত্মবিশ্বাসের ক্ষতি এবং অন্যান্য স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যার দিকে নিয়ে যেতে পারে।
মৌখিক স্বাস্থ্য শিক্ষা প্রদানকারী স্কুল এবং যুব সংগঠনগুলি সহ ব্যক্তিদের ব্যক্তিগত পদক্ষেপ নিতে উত্সাহিত করার জন্য বিশ্ব মৌখিক স্বাস্থ্য প্রচারাভিযান প্রসারিত করা হয়েছে।  মৌখিক স্বাস্থ্য পেশাদার এবং অন্যান্য স্বাস্থ্যসেবা সদস্যদের তাদের রোগীদের আরও ভালভাবে শিক্ষিত করার জন্য এবং সরকার ও নীতিনির্ধারকদের সবার জন্য ভাল মৌখিক স্বাস্থ্য সমর্থন করার জন্য উৎসাহিত করাও এর লক্ষ্য।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।