পৃথিবী দিবস ২০২৪ : প্লাস্টিকের প্রতিরোধ এবং পরিবেশ সংরক্ষণে আমাদের ভূমিকা।

0
13

পৃথিবী দিবস উদযাপনের কাউন্টডাউন চলছে!  ১৯৭০ সালে এর সূচনা হওয়ার পর থেকে, পৃথিবী দিবস একটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে, পরিবেশগত সমস্যাগুলিকে চাপ দেওয়ার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করেছে।  জলবায়ু পরিবর্তন থেকে জীববৈচিত্র্যের ক্ষতি পর্যন্ত, পৃথিবী দিবস ভবিষ্যত প্রজন্মের জন্য গ্রহটিকে রক্ষা করার জন্য আমাদের সম্মিলিত দায়িত্বের অনুস্মারক হিসেবে কাজ করে।  এটি একটি স্বাস্থ্যকর, আরও টেকসই পৃথিবীর জন্য কর্ম, শিক্ষা এবং সমর্থনকে অনুপ্রাণিত করে।

পৃথিবী দিবস ২০২৪ : তারিখ এবং থিম—-

পৃথিবী দিবস প্রতি বছর ২২ এপ্রিল পালিত হয়। আমেরিকান সিনেটর গেলর্ড নেলসন পরিবেশগত শিক্ষার আকারে প্রতিষ্ঠা করেছিলেন, দিবসটি প্রথম ২২ এপ্রিল, ১৯৭০ সালে পালিত হয়েছিল।
এই বছর, পৃথিবী দিবস উদযাপন থিমকে কেন্দ্র করে ‘প্ল্যানেট বনাম প্লাস্টিক’।  এই থিমটি প্লাস্টিক সম্পর্কিত জাতিসংঘের ঐতিহাসিক চুক্তি থেকে অনুপ্রাণিত, যা ২৯২৪ সালের শেষ নাগাদ অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, এটির লক্ষ্য হল মানব ও গ্রহের স্বাস্থ্যের জন্য প্লাস্টিক দূষণের ক্ষতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

পৃথিবী দিবস ২০২৪: ইতিহাস—

পৃথিবী দিবস প্রথম ২২শে এপ্রিল, ১৯৭০-এ পালিত হয়েছিল, যখন দেশব্যাপী আনুমানিক ২০ মিলিয়ন মানুষ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে কমিউনিটি সাইট সহ কয়েক হাজার সাইটে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিল।
আর্থ ডে অর্গানাইজেশন অনুসারে, উইসকনসিনের জুনিয়র সিনেটর সিনেটর গেলর্ড নেলসন দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিবেশের অবনতি নিয়ে উদ্বিগ্ন ছিলেন।  তারপরে, ১৯৬৯ সালের জানুয়ারিতে, তিনি এবং আরও অনেকে ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারায় একটি বিশাল তেল ছড়িয়ে পড়ার ধ্বংসলীলা প্রত্যক্ষ করেছিলেন।  ছাত্রদের যুদ্ধবিরোধী আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়ে, সিনেটর নেলসন বায়ু ও জল দূষণ সম্পর্কে একটি উদীয়মান জনসচেতনতার সাথে ছাত্রদের যুদ্ধ-বিরোধী বিক্ষোভের শক্তি যোগাতে চেয়েছিলেন।  তিনি জাতীয় মিডিয়াতে কলেজ ক্যাম্পাসে শিক্ষাদানের ধারণাটি ঘোষণা করেছিলেন এবং পিট ম্যাকক্লোস্কি, একজন সংরক্ষণ-মনস্ক রিপাবলিকান কংগ্রেসম্যানকে তার সহ-সভাপতি হিসাবে কাজ করতে রাজি করেছিলেন।
সিনেটর নেলসন ডেনিস হেইস নামে একজন তরুণ কর্মীকে নিয়োগ করেছিলেন, ক্যাম্পাসের শিক্ষাদানের আয়োজন করতে এবং ধারণাটি ব্যাপক জনসাধারণের কাছে তুলে ধরার জন্য, এবং তারা ২২ এপ্রিল বেছে নিয়েছিলেন, স্প্রিং ব্রেক এবং ফাইনাল পরীক্ষার মধ্যবর্তী একটি সাপ্তাহিক দিন, যাতে সর্বাধিক ছাত্র অংশগ্রহণ করা যায়।
সমস্ত আমেরিকানদের অনুপ্রাণিত করার সম্ভাবনাকে স্বীকৃতি দিয়ে, হেইস দেশ জুড়ে ইভেন্টগুলি প্রচার করার জন্য ৮৫ জনের একটি জাতীয় কর্মী তৈরি করে এবং শীঘ্রই বিস্তৃত সংস্থা, বিশ্বাস গোষ্ঠী এবং অন্যান্যদের অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা প্রসারিত হয়।  জন্মদিনের সাথে ছড়ানোর কারণে তারা নামটিকে আর্থ ডে-তে পরিবর্তন করে, যা অবিলম্বে জাতীয় মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করে এবং সারা দেশে ছড়িয়ে পড়ে।

পৃথিবী দিবস ২০২৪ : কার্যক্রম—

পৃথিবী দিবস হল পরিবেশ সংরক্ষণ এবং স্থায়িত্বের গুরুত্বের একটি অনুস্মারক, যা আমাদের একত্রিত হতে এবং একটি স্বাস্থ্যকর গ্রহ এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য পদক্ষেপ নিতে উত্সাহিত করে৷  বিভিন্ন ইভেন্ট, টুলকিট এবং উদ্যোগের মাধ্যমে, ইভেন্টের লক্ষ্য সচেতনতা বৃদ্ধি করা, পরিবর্তনকে অনুপ্রাণিত করা এবং প্রকৃতির সাথে গভীর সংযোগ গড়ে তোলা।
এই বছর, EARTHDAY.ORG মানুষ এবং পরিবেশের উন্নতির জন্য প্লাস্টিক বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ, 2040 সালের মধ্যে সমস্ত প্লাস্টিকের উৎপাদন 60% কমানোর দাবি করে৷

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।