অনলাইনে লেখালেখির স্বাধীনতা : আন্তর্জাতিক পিক্সেল-স্টেইনড টেকনোপিয়াসেন্ট দিবসের উদযাপন।

0
8

বিশ্ব প্রতি বছর ২৩ এপ্রিল আন্তর্জাতিক পিক্সেল-স্টেইনড টেকনোপিয়াসেন্ট দিবস উদযাপন করে। হাওয়ার্ড হেন্ডরিক্সের মন্তব্যের প্রতিক্রিয়ায় লেখক জো ওয়ালটন এই দিনটিকে ঘোষণা করেছিলেন যেখানে তিনি বলেছিলেন যে তিনি “আমাদের ওয়েবস্ক্যাবগুলির সংগঠনে ক্রমবর্ধমান উপস্থিতির বিরোধী ছিলেন, যারা  বিনামূল্যে তাদের সৃষ্টি নেটে পোস্ট করুন।”  ওয়ালটনের মতে এই দিনটি হল লেখকদের বিনামূল্যে ইন্টারনেটে পেশাদার মানের কাজ পোস্ট করতে উৎসাহিত করা।  দিবসটি সকল লেখককে উদযাপন করে এবং তাদের কাজকে জনসাধারণের কাছে প্রদর্শনের স্বাধীনতা দেয় শুধু তাদের বিনোদন বা শিক্ষিত করার জন্য নয় বরং পেশা গড়ে তোলার জন্য এবং পেশাকে প্রদর্শনে রাখার জন্য যাতে এটি যথাযথভাবে প্রশংসা করা যায়।

আন্তর্জাতিক পিক্সেল-স্টেইনড টেকনোপিয়াসেন্ট দিবসের ইতিহাস—–

যখন থেকে ব্লগিং অনলাইন সংস্কৃতির একটি অংশ হয়ে উঠেছে, তখন থেকে অনেক মানুষ শিক্ষামূলক বিষয়বস্তু থেকে বিনোদন পর্যন্ত বিষয়গুলিতে জিনিসগুলি ভাগ করতে বেছে নিয়েছে৷  পেশাদার লেখকরা নিজেদের জন্য শ্রোতা তৈরি করতে এই মাধ্যমটি ব্যবহার করেছেন এবং তা চালিয়ে যাচ্ছেন।  যেহেতু একটি বিশাল শ্রোতা রয়েছে যারা অনলাইনে বিনোদনের জন্য পড়ে, এতে অবাক হওয়ার কিছু নেই যে পেশাদার লেখক সহ আরও বেশি লোক তাদের চাহিদা পূরণ করছে।
হাওয়ার্ড ভি. হেনড্রিক্সের করা অবমাননাকর মন্তব্যের প্রতিক্রিয়ায় আন্তর্জাতিক পিক্সেল-স্টেইনড টেকনোপিয়াসেন্ট দিবস শুরু হয়েছিল কারণ তিনি বিশ্বাস করেছিলেন পেশাদার লেখকদের কখনই তাদের কাজ বিনামূল্যে দেওয়া উচিত নয়।  তিনি যে কাউকে ‘ওয়েবস্ক্যাব’ বলে অভিহিত করেছেন এবং ‘ওয়েবস্ক্যাব’কে ‘পিক্সেল-দাগযুক্ত টেকনোপিয়াসেন্ট দুর্ভাগ্য’ হিসাবে সংজ্ঞায়িত করেছেন।  তার মন্তব্য সায়েন্স ফিকশন অ্যান্ড ফ্যান্টাসি রাইটারস অফ আমেরিকা (S.F.W.A.) সোসাইটির মধ্যে আলোড়ন সৃষ্টি করে, যার মধ্যে হেন্ডরিক্স একজন সদস্য ছিলেন এবং যাদের কাছে তার মন্তব্য নির্দেশিত হয়েছিল।
সোসাইটির একজন সদস্য জো ওয়াল্টন একটি ভালো প্রতিক্রিয়া জাগিয়েছিলেন: তারা যা করতে ভালোবাসেন তা চালিয়ে যেতে যতটা সম্ভব ‘ওয়েবস্ক্যাব’ পাওয়া, যা ছিল বিনামূল্যে অনলাইনে পেশাদার-গ্রেড লেখা পোস্ট করা।  এটি ২৩ এপ্রিল, ২০০৭-এ আন্তর্জাতিক পিক্সেল-স্টেইনড টেকনোপিয়াসেন্ট দিবসের জন্মের দিকে পরিচালিত করে। উদ্দেশ্যগুলি পরিষ্কার ছিল।  যেকোনো ধরনের লেখা—কবিতা, ছোটগল্প, উপন্যাস, মৌলিক এবং পূর্বে প্রকাশিত— জমা দেওয়া যাবে।  প্রচুর পেশাদার লেখা অনলাইনে উপলব্ধ করা তাদের লক্ষ্য ছিল এবং হেন্ডরিক্স যা চেয়েছিলেন তার সরাসরি বিপরীত ছিল।  উদযাপনটি ২০০৭ সালে শুরু হয়েছিল এবং তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।  এটি প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর উদযাপিত হয়ে আসছে এবং তারপর থেকে লেখকরা পেশাদার মানের কাজ বিনামূল্যে পোস্ট করছেন।

আন্তর্জাতিক পিক্সেল-দাগযুক্ত প্রযুক্তিবিদ দিবসের কার্যক্রম–

 একটি ব্লগ পড়ুন—

একটি ব্লগ পড়ে দিনটি উদযাপন করুন।  এটি নতুন এবং প্রতিষ্ঠিত লেখকদের প্রচেষ্টার প্রশংসা করতে সাহায্য করে।

 অনলাইনে কিছু লিখুন—

একটি পেশাদার-স্তরের কাজ লিখুন বা একটি অনলাইন পোস্ট করুন।  এটি আপনাকে অন্তর্দৃষ্টিপূর্ণ পর্যালোচনা পেতে এবং অন্যদেরও আপনার লেখার অংশ উপভোগ করতে সাহায্য করতে পারে।

সচেতনতা ছড়িয়ে দিন—

দিবসটি সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিন।  একটি সামাজিক মিডিয়া পোস্ট একটি দীর্ঘ পথ যেতে পারে.

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।