আধাশহর কবে শহরের মর্যাদা পাবে? ভোটের আগে প্রশ্ন তুলল কোলাঘাটবাসী ।

0
13

কোলাঘাট, নিজস্ব সংবাদদাতা :- আবারো ভোটের মুখে কবে হবে কোলাঘাট পৌরসভা! প্রশ্ন তুলল কোলাঘাটের সাধারণ মানুষ জন। দেশ জুড়ে চলছে লোকসভা নির্বাচন পর্ব। পূর্ব মেদিনীপুর জেলায় দুটি লোকসভার আসন। একটি তমলুক, অন্যটি কাঁথি। পূর্ব মেদিনীপুর জেলার দুটি লোকসভা কেন্দ্রের ভোট রয়েছে পঞ্চম দফায় ২৫ মে। ফলে ভোটের মুখে আবারো কোলাঘাট বাসির প্রশ্ন কোলাঘাট আধা শহর কবে শহরের মর্যাদা পাবে।

পূর্ব মেদিনীপুর জেলার প্রবেশদ্বার কোলাঘাট। রূপনারায়ণ নদের তীরে অবস্থিত কোলাঘাট আধা শহর। দীর্ঘ বাম জমানার কাল থেকেই কোলাঘাট ও মেচেদা নিয়ে একটি পৌরসভা গড়ে ওঠার কথা উঠলেও কোনো না কোনো কারণে এখনও পর্যন্ত তা হয়ে ওঠেনি। প্রতিবার ভোট এলেই কোলাঘাটকে পৌরসভার মর্যাদা দেওয়ার কথা বলা হয় বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে। এই প্রতিশ্রুতি সেই বাম জমানার কাল থেকেই চলে আসছে। কিন্তু প্রতিশ্রুতি পূরণ হয়নি। এবার লোকসভা নির্বাচনেও কোলাঘাট পৌরসভা নিয়ে আবারও দাবি তুলল কোলাঘাটের সাধারণ মানুষেরা।

কোলাঘাটের সাধারণ মানুষ জনের দাবি, রূপনারায়ণের তীরে অবস্থিত কোলাঘাট শহর। শহর হলেও সরকারি খাতায় সেই স্বীকৃতিটুকু জোটেনি। এখনো গ্রাম পঞ্চায়েত শাসনের মধ্যেই রয়ে গেছে কোলাঘাট শহর। ফলে কোলাঘাটের নিকাশি-নালা থেকে রাস্তাঘাট সব কিছুই শহরের মতো উন্নত না। সামান্য বৃষ্টিতেই রাস্তাঘাট জলে ডুবে যায়। কলকাতা থেকে কোলাঘাট এর দূরত্ব কম হয় দিন দিন কোলাঘাট শহরে মানুষের বসবাস বাড়ছে। বাড়িতে ঘর বাড়ি সংখ্যা। গড়ে উঠছে কমপ্লেক্স। রাস্তাঘাটে জঞ্জালের পরিমাণও বাড়ছে। আর সময় যত এগোচ্ছে কোলাঘাট শহরের মর্যাদা বা পৌরসভা মর্যাদা না পাওয়ায় সমস্যা তত বাড়ছে সাধারণ মানুষের।

পূর্ব মেদিনীপুর জেলায় এ পর্যন্ত পাঁচটি পৌরসভা বা শহর রয়েছে। কিন্তু দীর্ঘদিন যাবত কোলাঘাটকে পৌরসভার মর্যাদা দেওয়ার কথা প্রশাসনিক স্তরে আলোচনা হলেও তা অধরা থেকে গিয়েছে। প্রতিবার নির্বাচনের আগেই ক্ষমতায় থাকা শাসক দলেরা কোলাঘাট মেছাদা নিয়ে একটি পৌরসভা গড়ার কথা বললেও তা শুধু প্রতিশ্রুতির পর্যায়ে রয়ে গিয়েছে। তাই এবার লোকসভা নির্বাচনের আগে কোলাঘাট বাসীর দাবি কোলাঘাট যেন শীঘ্রই পৌরসভার মর্যাদা পায়।