আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস, জানব দিনটির গুরুত্ব।

0
214

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস, জানব দিনটির গুরুত্ব।

স্তন ক্যান্সার সচেতনতা মাস, অক্টোবর মাস ধরে আন্তর্জাতিক স্বাস্থ্য প্রচারাভিযান যা স্তন ক্যান্সার সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে।  মার্কিন যুক্তরাষ্ট্রে মাসব্যাপী প্রচারাভিযান জাতীয় স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পরিচিত।  স্তন ক্যান্সারের প্রতি ব্যাপক মনোযোগ আনার প্রথম সংগঠিত প্রচেষ্টা মার্কিন যুক্তরাষ্ট্রে 1985 সালের অক্টোবরে আমেরিকান ক্যান্সার সোসাইটি এবং ইম্পেরিয়াল কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ফার্মাসিউটিক্যালস (পরবর্তীতে অ্যাস্ট্রাজেনেকার অংশ) দ্বারা প্রতিষ্ঠিত একটি সপ্তাহব্যাপী ইভেন্ট হিসাবে ঘটেছিল।  তারপর থেকে, রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণের পদ্ধতি সম্পর্কে লোকেদের শিক্ষিত করা এবং গবেষণায় সহায়তার জন্য অর্থ সংগ্রহের প্রচারাভিযানগুলি বিশ্বের বিভিন্ন দেশে প্রসারিত হয়েছে।  আজ, অলাভজনক সংস্থা, সরকারী সংস্থা এবং চিকিৎসা সমিতি স্তন ক্যান্সার সচেতনতা প্রচারের জন্য একসাথে কাজ করে।

বিশ্বব্যাপী, স্তন ক্যান্সার সবচেয়ে সাধারণ  স্ক্রীনিং এবং চিকিত্সার বৈশ্বিক বৈষম্য, সেইসাথে বিশ্বব্যাপী এই রোগের ক্রমাগত উচ্চ ঘটনা, ১৯৯০ এর দশকের শেষের দিক থেকে স্তন ক্যান্সার সচেতনতা প্রচারে আন্তর্জাতিক আগ্রহের উল্লেখযোগ্য বৃদ্ধির দিকে পরিচালিত করেছে।
স্তন ক্যান্সার সচেতনতা মাস জুড়ে, বিজ্ঞান ফোরাম, শিক্ষামূলক প্রোগ্রাম, এবং তথ্যমূলক প্যামফলেট এবং পোস্টারগুলি প্রচারের উপায় হিসেবে ব্যবহার করা হয়
স্তন ক্যান্সার সচেতনতা মাসের প্রধান আন্তর্জাতিক প্রতীক হল গোলাপী রঙ।  ১৯৯০ এর দশকে গোলাপী ফিতা সমর্থনের প্রাথমিক প্রতীক হিসাবে দাঁড়িয়েছিল।  যাইহোক, গোলাপী রঙটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়, যার মধ্যে পোশাক, পোস্টার এবং ইন্টারনেট ওয়েব সাইটগুলি ব্যক্তিগত প্রদর্শনের জন্য এবং Estée Lauder, Inc., একটি সুগন্ধি এবং প্রসাধনী কোম্পানি, গ্লোবাল ইলুমিনেশন চালু করেছে, একটি প্রকল্প যেখানে প্রধান বিশ্ব  স্তন ক্যান্সার সচেতনতা মাসের সমর্থনে অক্টোবরে এক বা তার বেশি দিনের জন্য ল্যান্ডমার্কগুলিকে গোলাপী আলোয় আলোকিত করা হয়।  আলোকিত ল্যান্ডমার্কের মধ্যে রয়েছে সিডনি অপেরা হাউস, নায়াগ্রা জলপ্রপাত, ব্র্যান্ডেনবার্গ গেট, এম্পায়ার স্টেট বিল্ডিং, তাইপেই ১০১ বিল্ডিং এবং লন্ডনের টাওয়ার।

স্তন ক্যান্সার সচেতনতা মাসের প্রকাশ্য বাণিজ্যিকীকরণ স্তন ক্যান্সার প্রতিরোধের সমাধান হিসেবে ম্যামোগ্রাফির সমালোচনার উৎস।  সমালোচকরা দাবি করেন যে অক্টোবর মাসটি মহিলাদের ম্যামোগ্রাফি করতে উত্সাহিত করার বিষয়ে আরও বেশি হয়ে উঠেছে, স্তন ক্যান্সারের কারণ, প্রতিরোধ এবং চিকিত্সা সম্পর্কে অর্থপূর্ণ আলোচনার চেয়ে ম্যামোগ্রাফি প্রযুক্তি সরবরাহকারী সংস্থাগুলির জন্য স্ক্রীনিং প্রোগ্রামগুলি ব্যয়-কার্যকর থাকে তা নিশ্চিত করে৷  অধিকন্তু, স্তন ক্যান্সার সচেতনতা প্রচারণাগুলি নারীদের স্টিরিওটাইপিং এবং বস্তুনিষ্ঠ করার জন্য এবং স্তন ক্যান্সারের সম্পূর্ণ নারীকরণের জন্য সমালোচিত হয়েছে, গোলাপী পণ্যগুলির অত্যধিক বিপণন এবং এই পণ্যগুলি থেকে স্তন ক্যান্সার গবেষণা বা সম্পর্কিত কারণগুলিতে দান করা হয় সামান্য বা কোন অর্থ।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।