জাজমেন্ট : নীলুফার ইয়াসমিন।

0
403

“দূর থেকে কারো সম্পর্কে কোন ভালো বা মন্দ জাজমেন্ট করার আগে চিন্তা করে নিও, তুমি মানুষটাকে ঠিকভাবে চেনো কিনা … চোখ বুজে একটা মানুষ কে “ভালো” কিংবা “খারাপ” কোনটাই বলে ফেলার অধিকার তোমার নাই !!

বেশিরভাগ ক্ষেত্রেই অপরিচিত কোন মানুষ সম্পর্কে আমরা অন্য কারো কাছে জানতে চাই … জিজ্ঞেস করি,

“আচ্ছা অমুক মানুষটা কেমন, জানো তুমি ??”

তুমি হয়তো তাকে ঠিকমত চেনো না … বাইরে থেকে দেখেই তুমি আন্দাজে বলে দিলে,

“আরে, ও তো শালা গাধা একটা … ভালো না !!”

অথবা

“ওর তো চরিত্র খারাপ … ফালতু ছেলে !!”

কিংবা

“আরেহ এই মেয়ের সমস্যা আছে মনে হয় … দেখলেই বুঝবে !!”

তোমার এই নেগেটিভ অপিনিয়ন শুনেই হয়তো সে অযথাই ঐ মানুষটা থেকে দূরে সরে যাবে … হয়তো মানুষটাকে তার ভালো লাগতো … কিন্তু তোমার আন্দাজে করা একটা নেগেটিভ কথা শুনেই সে হয়তো মানুষটাকে অযথাই খারাপ ভাববে !!

তোমার হুট করে বলে বসা সস্তা বাক্যটায় দুটো মানুষের জীবনের গতিপথ বদলে যাচ্ছে, তুমি সেগুলার কিছুই জানছো না !!

একটা মানুষ সম্পর্কে অপিনিয়ন দেয়ার আগে নিজেকে প্রশ্ন করো,

তুমি কি মানুষটাকে চেনো ??

কতটুকু চেনো ??

তুমি তার জীবন সম্পর্কে কতটুকু জানো ??

তুমি তার সম্পর্কে অন্যের কাছে যে গল্প শুনেছো, তা কতটুকু সত্য ??

তুমি কি গল্পের অন্য পাশটা জানো ??

তুমি কি জানো, বাইরে থেকে করা তোমার অনুমানটা সত্য কি মিথ্যা ??

মেঘলা দিনে সানগ্লাস পরা যে ছেলেটাকে যে “বলদ বলদ” বলে হাসছো, তুমি হয়তো জানো না, ছেলেটা আসলে অন্ধ … মাথায় চুল না থাকা মেয়েটাকে দেখে যখন বন্ধুদের সাথে বিদ্রুপ করছো, তুমি জানো না, মেয়েটা আসলে ক্যান্সারের রোগী !!

বিশ্বাস করো, এই পৃথিবীর মানুষ সম্পর্কে তুমি কিছুই জানো না … তোমার পাশের মানুষটার জীবনের গল্প তুমি হয়তো ১০% ও জানো না … অথচ আন্দাজে তুমি দিব্যি তাকে জাজ করে যাচ্ছো … একজন কে বোকা বলছো, আরেকজন কে চরিত্রহীন বলছো, আরেকজন কে খারাপ বলছো !!

শুধুমাত্র চেহারা দেখে একজন মানুষ সম্পর্কে কোন মন্তব্য করা খুবই যুক্তিহীন … আগে একটা মানুষ সম্পর্কে জানার চেষ্টা করো … তার গল্পটা শোনার চেষ্টা করো … তারপর তাকে নিয়ে মন্তব্য করো … সামান্য ফেইসবুক প্রোফাইল, চেহারা কিংবা বাইরের দিক দেখে কাউকে জাজ করাটা খুবই বাজে কাজ !!

আজকে তুমি একজন কে আন্দাজে “খারাপ” বলছো … হয়তো দুটো মানুষের মাঝে এইভাবে দূরত্ব সৃষ্টি করছো … কালকে তোমাকেও কেউ একজন এরকম বলবে … তুমিও হয়তো একটা মানুষের ভালোবাসা থেকে বঞ্চিত হবে … পৃথিবীটা প্রায় গোল … এখানে সবকিছুই ফিরে ফিরে আসে !!

একটু খেয়াল করে কথা বলো … বন্দুকের গুলির মত তোমার কথাগুলো কখন কাকে আঘাত করে, তুমি নিজেও জানো না … একটু খেয়াল করে কথা বলো প্লিজ … বন্দুকের গুলি কোন একদিন নিজের দিকেও ফেরত চলে আসতে পারে !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here