প্রয়াত বিখ্যাত ফুটবল তারকা চুনী গোস্বামী।

0
3417

অদ্রিজা ঘোষ, কলকাতা: প্রাক্তন ভারতীয় ফুটবল অধিনায়ক চুনী গোস্বামী, বেশ কয়েকমাস ধরে অসুস্থ থাকবার পর, বৃহস্পতিবার পরলোকগমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।
কয়েকমাস ধরেই তিনি নানাবিধ অসুখ‌ যেমন- মধুমেহ, প্রস্টেট এবং স্নায়বিক সমস্যায় ভুগছিলেন। তাঁর পরিবারের তরফ থেকে জানা গিয়েছে, তিনি কলকাতার একটি হাসপাতালে ভর্তি ছিলেন এবং আজ বিকেল ৫টা নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
১৯৬২ সালে এশিয়ান গেমসে চুনী গোস্বামীর অধিনায়কত্বে ভারতীয় ফুটবল দল স্বর্ণপদক লাভ করে এবং ১৯৬৪ সালে ভারতীয় ফুটবল দল এশিয়ান গেমসে দ্বিতীয় স্থান অধিকার করে।
ক্লাব ফুটবলের ক্ষেত্রে তিনি চিরকাল মোহনবাগান ক্লাবের হয়েই খেলেন। তাঁর কলেজের দিনে, তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের একই বছরে ক্রিকেট এবং ফুটবল দুইয়েরই অধিনায়কত্ব করেন।
১৯৫৭ সালে তিনি আন্তর্জাতিক স্তরের ফুটবল খেলা শুরু করেন এবং ভারতীয় ফুটবল দলের এক উজ্বল নক্ষত্র হিসাবে আত্মপ্রকাশ করেন। তবে ১৯৬৪ সালে,মাত্র ২৭ বছর বয়সে তিনি আন্তর্জাতিক ফুটবল খেলা ছেড়ে দেন।
শুধু ফুটবলই নয়, ক্রিকেটার হিসাবেও চুনী গোস্বামী যথেষ্ট সফলতা অর্জন করেন। ১৯৬৬ সালে তাঁর এবং সুব্রত গুহ-র পরিকল্পনায় ইন্দোরে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্সের দলের বিরুদ্ধে এক ঐতিহাসিক ইনিংস জয় করেন। তিনি একাই সেই খেলায় ৮টি উইকেট নেন।
এরপর ১৯৭১-৭২ পর্যন্ত তিনি রঞ্জি ট্রফিতে বাংলা দলের হয়ে অধিনায়কত্ব করেন। তিনি অর্জুন পুরস্কার এবং পদ্মশ্রী সন্মানে ভূষিত হন। এই কিংবদন্তী খেলোয়ারের মৃত্যুতে ক্রীড়াদুনিয়ায় পড়েছে গভীর শোকের ছায়া।