ভ্রূণের “ঘরের দুর্গা’ যেন তরঙ্গ অঞ্জলিতে আমাদের জীবনের প্রতিটি নারীর প্রতি অসাধারণ এক লক্ষ্মী পদ্ম ভাষায় মাতৃ ঋণের কৃতজ্ঞতা…

0
834

কলকাতা, সৌগত রাণা কবিয়ালঃ-দেবী পূর্ণ প্রাণ ধরাতে বসুধা… চিরন্তনী সনাতন ভারতে নারীর প্রকৃত সত্ত্বার সন্মান প্রাচীন দেবতাদের উপাসনা থেকে শুরু হয়ে আজকের প্রজন্মের তরঙ্গ সেলুলয়েডে সত্য-সুন্দর-মাতৃরূপের যোগ্য আরাধ্য বিবর্তন ..!

“ঘরের দুর্গা”…
অনিরূদ্ধ চট্টোপাধ্যায়ের চিত্রনাট্য ও সংলাপে, সময়ের তিন প্রতিশ্রুতিশীল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা- অরিন্দম চট্টোপাধ্যায়, দেবদাস মন্ডল এবং অনিরূদ্ধ চট্টোপাধ্যায় এর যৌথ পরিচালনায় এবং ভ্রূণ-এর প্রযোজনায় বরাবরের মতোই আরেকটি অসাধারণ শিল্প সৃষ্টি !

পুরুষের কাছে নারী সর্বদা শ্রেষ্ঠ আশ্রয়..সমাজ সংসারে প্রতিদিন হাজারো মাতৃমুখ বসুধাকে করে তোলে পরিপূর্ণ..! ‘ঘরের দুর্গা’ যেন সেই মুখেদেরই প্রতি-ভাষা পদ্ম লক্ষ্মী..!

প্রাচীন ভারতীয় জ্ঞান ও সাধনায় সেই নারীকেই শক্তি রূপে প্রকাশিত করা হয়েছে ধর্মের সকল প্রাচীন সকল কথকতায়..!
আসলে বাঙালির চিরন্তন দুর্গোৎসব নামের এই রূপক উৎসবের প্রকৃত অর্থই হচ্ছে প্রকৃতির সৃষ্টির ধারককে সন্মানিত করা…!

আত্মিক বোধ জেগে ওঠা এক দল তরুণের শারদীয়া শ্রদ্ধাঞ্জলি হয়ে মোবাইল তরঙ্গে চিত্রায়িত হয়েছে ভ্রূণের ‘ঘরের দুর্গা’…!

দুই শিশু শিল্পী – অনন্তবর্ণা চট্টোপাধ্যায় (৩ বছর), মাস্টার অধিরাজ (৪ বছর) এবং ৮৯ বছর বয়সে রাণী চ্যাটার্জ্জী মহাশয়ার অসাধারণ ছন্দে “ঘরের দুর্গা” আমাদের ভাবনার জগতে যেন সেই বোধের স্পর্শটাই দিয়ে গেলো, যে বোধে ‘বোধন’ এর সঠিক মানেটা বুঝে নেওয়া যায়..!

অনিরূদ্ধ চট্টোপাধ্যায় ও দেবদাস মন্ডলের ক্যামেরায়, পাপ্পু হালদার ও অরিন্দম চট্টোপাধ্যায়ের এডিটিং ও অরিন্দম চট্টোপাধ্যায়ের মিউজিক অ্যারেঞ্জমেন্ট এবং পরিচালনায় “ঘরের দুর্গা” এর পুরোটাই মোবাইলে শুট করা, ইন্সট্রুমেন্ট মোবাইলে রেকর্ড করা, শুধুমাত্র কণ্ঠ আর এডিট স্টুডিওতে…!

ভাবনার বেড়াজাল ছিঁড়ে ভারত একসময় সমগ্র পৃথিবীকে শিখিয়েছিলো কি করে নারীর জীবনের প্রতিটি রুপে “সৃষ্টি” প্রকাশিত হয়..! কিন্তু সেই ভাষা সাধারণ জনমানবের জন্য ছিলো কঠিন বোধ্য..কালক্রমে সময় সভ্যতা শিক্ষায় মানুষের ত্রিনয়ন বোধের জাগরণ হচ্ছে…! ‘ঘরের দুর্গা’ সেই অর্ঘ্যের কথাই যেন বলে গেলো দেবী বন্দনার ছলে…!

শুভ হোক সকল চিন্তা..!

https://www.facebook.com/338400082968326/posts/1928970490577936/

সৌগত রাণা কবিয়াল
( কবি, সাহিত্যিক ও কলামিস্ট )

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here