আজকের রেসিপিঃ লুচির থালা।।।।

0
150
লুচির উপকরণ:- ময়দা ২ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ।
প্রণালি: সব উপকরণ ময়দার সঙ্গে মেখে হালকা ময়ান দিন। এবার পানি দিয়ে মেখে নিন। ছোট গোলা করে বেলে ডুবো তেলে ভেজে উঠিয়ে নিন।
লাবড়ার উপকরণ: বিভিন্ন ধরনের সবজি টুকরা করে কাটা ৫০০ গ্রাম, ডালের বড়ি ৬টা, পানি ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ ৬টা, ঘি ১ চা-চামচ। চিনি, লবণ ও হলুদ পরিমাণমতো।
প্রণালি: ডালের বড়ি ভেজে নিন। হালকা ভাজা হলে বড়ি এক কাপ জলে ভেঙে ভিজিয়ে রাখুন। তেলে পাঁচফোড়ন দিয়ে এরপর সবজি, আদাবাটা, হলুদ, লবণ দিয়ে হালকা কষিয়ে নিন। সবজি সেদ্ধ হলে বড়িসহ জল দিয়ে সঙ্গে কাঁচা মরিচ দিন। ঢেকে রাখুন। অল্পক্ষণ পরে চিনি ও ঘি দিয়ে পরিবেশনের জন্য নামিয়ে রাখুন।
ডালের উপকরণ: ছোলার ডাল ২ কাপ, দুধ ২ কাপ, নারকেল মিহি করে কোরানো ১ কাপ, আদাবাটা ও জিরাবাটা ১ চা-চামচ করে। পাঁচফোড়ন অল্প কিছু, লবণ-চিনি পরিমাণমতো, কাঁচা মরিচ ৬টা, শুকনা মরিচ ৪টা, তেজপাতা কয়েকটি।
প্রণালি: ডাল ধুয়ে এক কাপ দুধ ও এক কাপ জল দিয়ে আদা, হলুদ, লবণ, জিরা, কাঁচা মরিচ মিশিয়ে প্রেশার-কুকারে সেদ্ধ করে নিন। সামান্য তেলে শুকনা মরিচ ভেজে নিন। এবার পাঁচফোড়ন, তেজপাতা, ভাজা মরিচ তেলে দিন। এবার নারকেলকোরা দিয়ে লাল করে ভেজে নিয়ে তাতে সেদ্ধ ডাল ঢেলে দিন। এবার বাকি এক কাপ দুধ দিয়ে দিন। এরপর সামান্য চিনি ও ঘি দিয়ে পাত্রে ঢালুন। এবার লুচি, ডাল, লাবড়া ও টক দই দিয়ে লুচির থালা সাজিয়ে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here