এবছর প্রথম পয়লা জানুয়ারি ছাত্র দিবস পালন করতে চলেছে রাজ্য সরকার, উপহার হিসেবে থাকছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড, জেলা জুড়ে চলছে তারই চূড়ান্ত প্রস্তুতি।

0
374

নিজস্ব সংবাদদাতা, নদীয়া:- নতুন বছরের প্রতীক্ষায় আর মাত্র কয়েকটা দিন। দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকলেও 2022 সাল ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে বেশ কয়েকটি সুখবর। এই প্রথম রাজ্য সরকার ঘোষণা করেছে বছরের প্রথম দিন অর্থাৎ পয়লা জানুয়ারি পালিত হবে ছাত্র দিবস। আর সেই উপলক্ষে রাজ্যের কুড়ি হাজার ছাত্র-ছাত্রীকে স্টুডেন্ট ক্যারেট কার্ড প্রদান করবে সরকার পাশাপাশি 6 জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত একটি অনুষ্ঠানে আরো 25000 ক্রেডিট কার্ড তুলে দেওয়া হবে বলে সূত্রের খবরে জানা গেছে। তবে মাত্র 4% বার্ষিক সুদে ফেরত যোগ্য ছাত্র-ছাত্রীদের যে কোন বিষয়ে পড়াশোনা সংক্রান্ত খরচের খরচের 70 শতাংশ পৌঁছাবে তাদের শিক্ষা প্রতিষ্ঠান এবং বাকি 30 শতাংশ নিজেদের একাউন্টে ।
নিজেদের ছাত্র-ছাত্রীদের সেই তালিকাভুক্ত করার সুযোগ হাতছাড়া না করার জন্য বিভিন্ন স্কুল-কলেজে চলছে যুদ্ধকালীন তৎপরতা। উচ্চ শিক্ষা দপ্তরের নির্দেশে
নদীয়ায় 20 থেকে 27 শে জানুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে এ বিষয়ে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের জ্ঞাতার্থে বিভিন্ন রকম প্রচারকার্য চালানো হচ্ছে, এই সংক্রান্ত নানান তথ্য প্রদান করে সহযোগিতা করা হচ্ছে ছাত্র-ছাত্রীদের।
ইতিমধ্যেই স্টুডেন্ট কার্ড পোর্টালে অনলাইনে আবেদন করেছেন বহু ছাত্র-ছাত্রী শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ,প্রধান শিক্ষক এবং নোডাল অফিসার তা স্ক্রিনিং করে উচ্চ শিক্ষা দপ্তরে পাঠিয়ে ছিলেন, বর্তমানে তা ব্যাংকে প্রক্রিয়াকরণ চলছে। আজ শান্তিপুর কলেজে, এই রকমই এক প্রচার ক্যাম্প ধরা পড়লো আমাদের ক্যামেরায়। সেখানে ছাত্রছাত্রীদের মধ্যে যথেষ্ট আগ্রহ দেখা গেলো, অধ্যক্ষা ডক্টর চন্দ্রিমা ভট্টাচার্য জানান দীর্ঘদিন কর্মহীন পরিবারের সন্তান উচ্চশিক্ষায় সরকারি অনুদান পেলে পড়াশোনায় আগ্রহী হবে ছাত্র ছাত্রী। ইংরেজির অধ্যাপক তথা এ বিষয়ে উচ্চ শিক্ষা দপ্তর থেকে দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসার ডক্টর অনির্বান ভট্টাচার্য জানান ইতিমধ্যে অনার্স এবং পাস কোর্সে দুশোরও বেশি ছাত্র-ছাত্রীর আবেদন স্ক্রিনিং করে পাঠানো হয়ে গেছে তা উচ্চশিক্ষা দপ্তর থেকে অ্যাপ্রূভ হয়ে ব্যাংকে অনুসন্ধান পর্ব চলছে। তিনি আশাবাদী শান্তিপুর কলেজের বেশকিছু অর্থনৈতিক ভাবে পিছিয়ে পরা মেধাবী ছাত্র-ছাত্রী সরকারি এই সুবিধা পাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here