আধুনিক মানের শিশু আলয়ের সূচনা।

0
303

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – ভাঙা দালান বা পুকুরপাড়ের ক্লাবঘর নয় । এবার আধুনিক ব্যবস্থার মধ্য দিয়েই এগিয়ে যাবে অঙ্গনওয়াড়ি কেন্দ্র। এমনই একটি শিশু আলয়ের উদ্বোধন করা হলো মঙ্গলবার। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ১ নম্বর ব্লকের বিদ্যাধরী কলোনিতে ২৫৪ নম্বর সেন্টারের উদ্বোধন করা হয়। এখানে আগে একটি পুরাতন সেন্টার থাকলেও সেটি ছিল শিশুদের মানসিক বিকাশের একেবারেই অযোগ্য। দীর্ঘদিন মাতলার পাড়ে সেই সেন্টারেই চলছিল পঠন-পাঠনের কাজ। এবার তাই সরকারিভাবে আধুনিক ব্যবস্থা সম্পন্ন শিশু আলয় গড়ে তোলা হলো সেখানে। শিশুদের মানসিক বিকাশের জন্য যেমন বিভিন্ন ছবি এঁকে বোঝানোর ব্যবস্থা আছে, তেমনি রাখা হয়েছে আধুনিক মানের শৌচালয়ের। মঙ্গলবার এই শিশু আলয়ের উদ্বোধন করেন ক্যানিংয়ের মহকুমাশাসক আজাহার জিয়া, ক্যানিং ১ নম্বর ব্লকের বিডিও শুভঙ্কর দাস, ক্যানিং ১ নম্বর আইসিডিএস প্রকল্পের প্রকল্প অধিকর্তা শ্যামল পাল,ক্যানিং ১ পঞ্চায়েত সমিতির সভাপতি অনিমা মিস্ত্রী, মাতলা ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান হরেন ঘোড়ুই, উপপ্রধান প্রদীপ দাস প্রমূখ।
এ বিষয়ে মহকুমাশাসক বলেন, শিশুদের খেলার ছলে পড়ানো হবে এই মডেলরই শিশু আলয় থেকে। কোনরকম অনুশাসন ছাড়াই শিশুরা একদিকে যেমন পড়াশোনা করতে সফল হবে,অন্যদিকে তাদের মানসিক বিকাশ ঘটবে। সাথে সাথেই পরিপূরক আহারের ব্যবস্থা থাকবে উন্নত মানের রন্ধনশালার মধ্য দিয়ে।
ভাঙাচোরা থেকে একেবারেই আধুনিক ঝাঁ চকচকে শিশু আলয় পেয়ে খুশি ৬০ জন পড়ুয়া,তাদের অভিভাবক সহ শিশু আলয়ের দিদিমণি হিমীকা রায়চৌধুরী,প্রতিমা বাঁয়েনরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here