মাটি, চারাগাছ নিয়ে শিল্পী তৈরি করবেন মন্ডপ! কলকাতার পুজোর ‘জঙ্গলকন্যা’ থিমের উদ্বোধন হল জঙ্গলমহলে।

0
348

তৃণ্ময় বেরা, ঝাড়গ্রাম:- কলকাতায় এবার পুজোর থিম জঙ্গলমহল। থিমের মধ্য দিয়ে ফুটে উঠবে ‘জঙ্গলকন্যা’র টুকরো টুকরো মাটি, অরণ্য, ঝরনা, টিলা। সঙ্গে থাকবে স্থানীয় আদিবাসী, লোকশিল্পী সমেত আস্ত একটা জঙ্গল আর রাস্তা। এমনই ব্যতিক্রমী প্রয়াস কলকাতার রামমোহন সম্মিলনীর দুর্গাপুজোয়। এবারের পুজো পা দিল ৭৮ তম বর্ষে। শনিবার ঝাড়গ্রাম শহরের রবীন্দ্র কাননে উদ্বোধন হল থিমের। যা মণ্ডপ থেকে ১৯১ কিলোমিটার দূরে অবস্থিত। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের বন ও ক্রেতা সুরক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা। যিনি কিনা এই পুজোর মুখ্য উপদেষ্টা এবং তিনিই কার্যত ‘ব্র‌্যান্ড অ্যাম্বাসাডর’। এছাড়াও উপস্থিত ছিলেন বিনপুরের বিধায়ক দেবনাথ হাঁসদা, ঝাড়গ্রামের বিভিন্ন শিল্পীগণ, সাহিত্যিক এবং বুদ্ধিজীবী বিশিষ্ট জনেরা। উপস্থিত ছিলেন রামমোহন সম্মিলনীর চেয়ারম্যান, প্রাক্তন সাংসদ, সাংবাদিক কুণাল ঘোষ। জঙ্গলমহলের ঝাড়গ্রামের মাটি নিয়ে গিয়ে পুজোর থিম শুরু করবেন শিল্পী। এমনকি নিয়ে যাওয়া হবে প্রতীকী চারাগাছও। রামমোহন সম্মিলনীর পুজোর থিমের উদ্বোধন হল পুজোর প্রায় তিনমাস আগেই । এই প্রথম কোনও পুজোর থিম প্রকাশ পাচ্ছে থিমের মূল উত্‍সে!
পুজোর উপদেষ্টা তথা ‘ব্র‌্যান্ড অ্যাম্বাসাডর’ বিরবাহা বলেন, “পুজো উদ্যোক্তারা জঙ্গলকন্যা কে থিম হিসেবে বেছে নিয়েছেন তার জন্য তাঁদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই। শাল গাছে মোড়া জঙ্গলমহলে এসে যে এনারা থিম উদ্বোধন করলেন এটা খুবই ভালো লাগলো। যেভাবে জঙ্গলমহলের মহিলাদের লড়াইকে সম্মান জানিয়েছেন পুজো উদ্যোক্তারা তা নিঃসন্দেহে প্রশংসনীয়।”
রামমোহন সম্মিলনীর চেয়ারম্যান কুনাল ঘোষ বলেন, “কলকাতায় বসে কলকাতার পুজোর থিম উদ্বোধন নয়। থিম উদ্বোধন হল মূল উৎসে। ঝাড়গ্রামের মানুষজন ১৯১ কিলোমিটার দূরে যেভাবে যে এই থিমের উদ্বোধন করালেন তাতে আমরা অভিভূত।”
এই পুজোর ‘ব্র‌্যান্ড অ্যাম্বাসাডর’ যেহেতু বিরবাহা হাঁসদা। তাই দেবীপক্ষের চতুর্থীর দিন রামমোহন সম্মেলনীর পুজোর উদ্বোধন করবেন স্বয়ং মন্ত্রীই। পাশাপাশি এলাকার সকল মানুষকেও সেই অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান কুণাল ঘোষ। রামমোহন সম্মিলনীর তরফে ছিলেন শ্যামল দত্ত, অনির্বাণ সেনগুপ্ত, শৈলেন্দ্ৰ চট্টোপাধ্যায় প্রমুখ। তাঁরা জঙ্গলমহল ও কলকাতার সেতুবন্ধনে জোর দেন।
শুধুমাত্র আধুনিকতার চাকচিক্য নয়,এবার প্রকৃতি কন্যাকে চিন্ময়ী মায়ের মৃন্ময়ী রূপের আরাধনার মাঝে প্রতিষ্ঠিত করা সাবেক কলকাতার অত্যন্ত সংস্কৃতিমনস্ক রামমোহন সম্মেলনীর এই পুজোর থিম এবছরের অন্যতম আকর্ষণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here