ইউজিসির নির্দেশানুসারে নাড়াজোল রাজ কলেজের ইতিহাস বিভাগের উদ্যোগে কলেজে অনুষ্ঠিত হলো দেশভাগের বিবর্ণ অধ্যায়ে নিয়ে আলোচনা ও চিত্র প্রদর্শনী।।।

0
404

পশ্চিম মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:- ১৯৪৭ সালের ১৪ ই আগস্ট দেশভাগ ঐতিহাসিক ঘটনাকে স্মরণ করে ইউজিসির নির্দেশানুসারে কলেজে এই অনুষ্ঠান হয়। নাড়াজোল রাজ কলেজের ভাইস প্রিন্সিপাল ডক্টর রনজিত কুমার খালুয়া এই অনুষ্ঠানের নিত্য পরামর্শ ও উৎসাহ জুগিয়েছেন। তিনি কলেজের কাজে উচ্চ শিক্ষা দপ্তরে যাওয়ায় আজকের অনুষ্ঠানের সূচনা করেন আজকের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপিকা নীলাঞ্জনা ভট্টাচার্যউল্লেখ্য যে ১৯৪৭ সালের ১৪ ই আগস্ট এর দেশভাগ ও তার ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন ইতিহাস বিভাগের প্রধান, অধ্যাপক ডক্টর মঙ্গল কুমার নায়ক। তিনি সেসময়ের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং আজকে দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষে তা পালনের ঐতিহাসিক গুরুত্ব ব্যাখ্যা করেন।

আজকের দিনে দেশের সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সমৃদ্ধি, ঐক্য রক্ষায় সেদিনের ঘটনার যথাযথ ইতিহাস নবীন প্রজন্মের ছাত্রছাত্রীকে মুক্তমন নিয়ে চর্চা করার অনুরোধ করেন। এরপর ছাত্র ছাত্রীদের দ্বারা দেশভাগের উপরে গান, নিত্য ও আবৃত্তি পরিবেশিত হয়। এদিনের সভায় উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান, অধ্যাপিকা রাজর্ষি দেবনাথ। ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপিকা প্রজ্ঞা পারমিতা মন্ডল সহ বিভিন্ন বিভাগের অধ্যাপক, শিক্ষাকর্মী ও ছাত্র-ছাত্রীবৃন্দ। বিভাগের অধ্যাপক উত্তম চক্রবর্তী এদিনের অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।
এদিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ডক্টর ভক্তিপদ জানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here